১০০ প্রভাবশালীর তালিকায় মোদি-মমতা-বারাদার

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আফগানিস্তানের তালেবানের নতুন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার। আজ বুধবার যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিন প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করে।

প্রকাশিত এই তালিকায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটও আছেন।

টাইমের চলতি বছরের প্রভাবশালীর এই তালিকায় লিডারস ক্যাটাগরিতে ২০ জনের নাম রয়েছে। এর মধ্যে প্রথমে আছেন বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা।

এরপরই আছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (২য়), চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (৩য়), মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (৫ম), ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (৮ম), সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (১১তম), ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (১২তম) এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (১৭তম)।

এ ছাড়া ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি (১৫তম), যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালক ড. রচেলে ওয়ালেনস্কি (১৬তম) এবং সবার শেষে আছেন সদ্য আফগানিস্তানের ক্ষমতায় আসা তালেবান নেতৃত্বাধীন সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার।