১৫ মিনিটে সূচক বাড়ল ২৩ পয়েন্ট

বৃহস্পতিবার, আগস্ট ৫, ২০২১

ঢাকা : একদিন (বুধবার) বন্ধ থাকার পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৫ আগস্ট) দেশের পুঁজিবাজারে চলছে লেনদেন।

এদিন লেনদেনের শুরুতে প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক খাতের শেয়ারের পাশাপাশি বিমা ও বস্ত্র খাতের শেয়ারের দাম বেড়েছে। আর তাতে লেনদেনের প্রথম ১৫ মিনিটে (সকাল ১০টা থেকে ১০ টাকা ১৫ মিনিটে) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট।

ডিএসইর তথ্যমতে, এ সময়ে ডিএসইতে মোট ৩৩৮টি প্রতিষ্ঠানের শেয়ারের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৪১টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। এ সময়ে লেনদেন হয়েছে ১৭৮ কোটি ৫৮ লাখ ১ হাজার টাকা।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৩১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৭২ পয়েন্টে অবস্থান করছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৫ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ১০৩টি প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৭২টির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ারের দাম। সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৮৭ লাখ ৮৯ হাজার ৭৫৫ টাকা।