সেমিতেই শেষ ভারতের হকি দলের অলিম্পিক যাত্রা

বুধবার, আগস্ট ৪, ২০২১

স্পোর্টস ডেস্ক : টোকিও অলিম্পিকের সেমিফাইনাল থেকেই বিদায় নিয়েছে ভারত। এশিয়ার দেশটিকে ৫-২ গোলের ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে বেলজিয়াম।

দীর্ঘ ৪১ বছর পর অলিম্পিক হকির ফাইনালে ওঠার হাতছানি ছিল ভারতের সামনে। সেমিতে বেলজিয়াম বাধা পেরোতে পারলেই ফাইনাল নিশ্চিত হতো তাদের। কিন্তু পূরণ হলো না সে স্বপ্ন। মঙ্গলবার অলিম্পিক গেমস হকির প্রথম সেমিফাইনালে ভারতকে ৫-২ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে বেলজিয়াম।

এর আগে রিও অলিম্পিকের ফাইনালেও উঠেছিল বেলজিয়াম। কিন্তু সেবার আর্জেন্টিনার কাছে হেরে রৌপ্য জিতেছিল তারা। আবারও অন্তত রৌপ্য জয় নিশ্চিত করল তারা। সুযোগ রয়েছে স্বর্ণ জেতারও।

এ দিন বেলজিয়ামের জয়ের নায়ক হেন্ডরিকস। পিছিয়ে পড়া ভারত যখন ২-১ গোলে এগিয়ে যায়, তারপরই জ্বলে ওঠেন বেলজিয়ামের এ ডিফেন্ডার। পরপর ৩ গোল করে ভারতকে পেছনে ফেলেন ৪-২ গোলে। পরে ৬০ মিনিটে ডোমেন গোল করে জয়ের ব্যবধান ৫-২ করেন।

এর আগে, দ্বিতীয় মিনিটেই লুইপায়ের্টের গোলে এগিয়ে গিয়েছিল বেলজিয়াম। পরে ৭ মিনিটে ভারতকে সমতায় ফেরান হারমানপ্রিত সিং আর ৮ মিনিটে ব্যবধান বাড়ান মান্দীপ সিং।

কিন্তু এরপর ভারত আর গোলে আদায় করতে পারেনি। বেলজিয়াম চারটি গোল করে নিশ্চিত করে ফাইনালের টিকিট। প্রথম অলিম্পিক স্বর্ণজয়ের লক্ষ্যে বেলজিয়াম ফাইনাল খেলবে অস্ট্রেলিয়া ও জার্মানির মধ্যে দ্বিতীয় সেমিফাইনাল বিজয়ীর সঙ্গে। পরাজিত দল ভারতের সঙ্গে নামবে ব্রোঞ্জ জয়ের লড়াইয়ে।