রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে প্রণোদনা অব্যাহত থাকবে: অর্থমন্ত্রী

বুধবার, আগস্ট ৪, ২০২১

ঢাকা : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বৈধপথে রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা অব্যাহত থাকবে। এই বিষয়ে কম বেশি হবে না। এটা আর বাড়ানো হবে না।

রেমিটেন্স প্রবাহে নজরদারিতে সিপিডির প্রস্তাব নাকচ করে আজ বুধবার (০৪ আগস্ট) ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চ্যুয়াল সভায় এ কথা বলেন মন্ত্রী।

করোনা মহামারির মধ্যেও অত্যধিক রেমিটেন্স প্রবাহ নিয়ে সংশয় তৈরি হয়েছে, দেখা দিয়েছে বিভিন্ন প্রশ্ন। মহামারির মধ্যে এত রেমিটেন্স কোথা থেকে আসছে, কীভাবে আসছে, ভবিষ্যতে আরও কতদিন এভাবে আসবে— এসব প্রশ্ন তুলেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। রেমিটেন্সে ২ শতাংশ প্রণোদনার বিষয়ে ভাবতে বলেছে সংস্থাটি।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, রেমিটেন্স কিছুটা কমেছে। গত বছর অস্বাভাবিকভাবে বেশি ছিল। তুলনামূলকভাবে কিছুটা কমেছে। তবে এই সমস্যা কেটে যাবে। লকডাউনের কারণে রফতানি কমেছে। সেই পরিমাণে উৎপাদন আমরা করতে পারছি না। আমরা কাভার করার চেষ্টা করবো সামনের দিনগুলো ভালো হলে।

তিনি বলেন, আমাদের গ্যাপগুলো পূরণ করবো। করোনার বিষয়টি একমাত্র মুখ্য বিষয়। ভ্যাকসিন দেওয়াই এখন অন্যতম কাজ। এর পরে সম্ভাবনার জায়গাগুলো পূরণ করতে পারবো।

রোহিঙ্গাদের বিষয়ে বিশ্বব্যাংকের বিবৃতি প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এই বিষয়ে আমি অবগত নই। বিশ্বব্যাংক মাঝে মধ্যে আমাদের পরামর্শ দেয়। বিশ্বব্যাংক কোনো পরামর্শ দিয়ে থাকলে সবকিছু বিবেচনায় নেওয়া হয় না।