গুগলের নতুন ফোন আইফোন ১৩-কে টেক্কা দিবে

মঙ্গলবার, আগস্ট ৩, ২০২১

প্রযুক্তি ডেস্ক: গুগল সিক্স ও গুগল সিক্স প্রো স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে গুগল। অ্যাপলের আইফোন-১৩ এর সঙ্গে টেক্কা দিতে ফোন দুটিতে রয়েছে গুগলের টেন্সর এসওসি নামে নিজস্ব চিপসেট সংযুক্ত রয়েছে। নকশা থেকে শুরু করে ক্যামেরা, সফটওয়্যার সবকিছু মিলিয়ে নিজেদের এই ফোন দুটিকে ফ্ল্যাগশিপ প্রতিযোগী ভাবছে গুগল।

গুগল সিক্স প্রো-তে থাকবে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭ ইঞ্চির কোয়াড এইচডি ডিসপ্লে এবং গুগল সিক্সে থাকবে ৯০ হার্টজ রিফ্রেশরেটের ৬.৪ ইঞ্চির ফ্ল্যাট এইচডি ডিসপ্লে।

কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং সুবিধা নিয়ে টেন্সর এসওসি নামে নিজস্ব চিপসেট সংযুক্ত রয়েছে দুটি ফোনে। দুটি ফোনই হবে ফাইভ-জি সমর্থিত। তাছাড়া ফোন দুটিতে থাকবে অতিরিক্ত সিকিউরিটি চিপও।

গুগল সিক্স প্রো এ টেলিফটো লেন্সের ৩টি ক্যামেরা থাকবে, যা দিয়ে ফোর এক্স অপটিকাল জুম করা সম্ভব। তবে গুগল সিক্সের ক্যামেরায় টেলিফোটো লেন্স থাকবে না।

দুটি ফোনেই থাকবে অ্যান্ড্রয়েডের নতুন ১২ অপারেটিং সিস্টেম। এতে “ম্যাটারিয়াল ইউ” ইন্টারফেস থাকবে যার মাধ্যমে ব্যবহারকারী তার পছন্দ মত রঙে ফোনকে সাজাতে বা রাঙাতে পারবে।

গুগল সিক্স ও গুগল সিক্স প্রো ফোনগুলো পাওয়া যাবে কালো, ধুসর ও গোলাপী এই তিনটি ভিন্ন রঙে। ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে ফোন দুটো পাওয়া যাবে ৮৫ হাজার টাকায়। তবে দক্ষিণ এশিয়ার বাজারে এলে দাম অনেক (প্রায় ৫০%) বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামী অক্টোবরে গুগল নতুন দুটি স্মার্টফোন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবে। ওই মাসের শেষদিকে স্মার্টফোন দুটি বাজারে আসবে।