‘চিরকালীন যুদ্ধের’ অবসানের কথা বললেও সিরিয়ায় সেনা মোতায়েন রাখবেন বাইডেন

বৃহস্পতিবার, জুলাই ২৯, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় মার্কিন সেনাদের উপস্থিতির অবসান ঘটানোর কোনো পরিকল্পনা নেই প্রেসিডেন্ট জো বাইডেনের। অথচ এর আগে তিনি মধ্যপ্রাচ্যে আমেরিকার ‘চিরকালীন যুদ্ধের’ অবসান ঘটানোর কথা বলেছিলেন। এখন সেই অবস্থান থেকে সরে যাচ্ছে জো বাইডেনের প্রশাসন।

মার্কিন গণমাধ্যম পলিটিকো এক রিপোর্টে জানিয়েছে, বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা বলেন, কথিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস ব এসডিপি-কে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করার জন্য সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েন থাকবে।

এ ব্যাপারে এখনই কোনো পরিবর্তনের কথা বলা যাবে না। তবে পলিটিকোর কাছে মার্কিন ওই কর্মকর্তা নিজের নাম পরিচয় প্রকাশ করতে চাননি।

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে যখন বিতর্ক চলছে তখন সিরিয়া থেকে সেনা প্রত্যাহার প্রসঙ্গে এই রিপোর্ট প্রকাশ হলো।

সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমী হোয়াইট হাউসে বৈঠক করেন। তারা একটি চুক্তিতে পৌঁছান যে, ইরাকে মার্কিন সামরিক বাহিনীর যুদ্ধ মিশন চলতি বছরের মধ্যেই শেষ হবে।

তবে ইরাকে যে আড়াই হাজার সেনা মোতায়েন রয়েছে তাদের প্রত্যাহার করা হবে না বরং তারা সামরিক উপদেষ্টা হিসেবে কাজ করবে। ইরাকে প্রতিরোধকামী সংগঠন ও সাধারণ জনগণ এই সিদ্ধান্তকে ভালো চোখে দেখছেন না। তারা চাইছেন- ইরাক থেকে সমস্ত মার্কিন সেনা অবশ্যই প্রত্যাহার করতে হবে।