করোনায় আক্রান্তের শীর্ষে ঢাকা, সর্বনিম্নে রাজশাহী

বুধবার, জুলাই ২৮, ২০২১

ঢাকা : মহামারি করোনার করাল গ্রাসে নাস্তানাবুদ গোটা দেশ। প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে। অসংখ্য মানুষের মৃত্যুর শোকে ভারি হয়ে উঠেছে দেশের বাতাস। সারা দেশে সংক্রমণের ঊর্ধ্বগতি চলছে।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে, এ মুহূর্তে দেশে সংক্রমণের শীর্ষে রয়েছে ঢাকা জেলা। আর সবচেয়ে কম সংক্রমিত হয়েছে রাজশাহী জেলায়। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬ মাসের নমুনা পরীক্ষা ও রোগী শনাক্তকরণের হার বিবেচনায় এ তথ্য জানানো হয়েছে।

বুধবার (২৮ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনা বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের মুখপাত্র ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি জানান, ঢাকা জেলায় এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ১৯ হাজার ১২৮ জন। ঢাকার পরেই অবস্থান বন্দরনগরী চট্টগ্রামের। সেখানে এখন পর্যন্ত ৭৪ হাজার ১৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে। সবচেয়ে কম শনাক্ত হয়েছে রাজশাহীতে। সেখানে এ পর্যন্ত মোট শনাক্ত ১৮ হাজার ৮০৮ জন।

নাজমুল ইসলাম বলেন, ‘আমরা যদি রোগী ও মৃত্যুর সংখ্যা পাশাপাশি রাখি তাহলে বরিশাল বিভাগের শনাক্ত রোগীর বিপরীতে মৃত্যুর হার ২ শতাংশ। ঢাকায় সেটি ১০৩ শতাং, রংপুরে ২.৪ শতাংশ।’

তিনি বলেন, ‘গেল ২৩ জুলাই থেকে সারা দেশে কঠোর বিধিনিষেধ চলছে। সেক্ষেত্রে সংক্রমণ প্রতিরোধে সবাইকে দায়িত্ববান হতে হবে। আমাদের সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং নিজ নিজ জায়গা থেকে দায়িত্বশীল আচরণ করতে হবে। তাহলেই আমাদের কর্মসূচিগুলো সফলতার মুখ দেখবে।’

গত ২১ জুলাই স্বাস্থ্য অধিদফতর জানিয়েছিল, সারা দেশে সংক্রমণের দিক দিয়ে ১০টি জেলা উপরের সারিতে আছে। এরমধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ ঢাকা জেলায়। এরপর যথাক্রমে চট্টগ্রাম, কুমিল্লা, বগুড়া, সিলেট, নারায়ণগঞ্জ, খুলনা ও ফরিদপুর।