র‌্যাবে উপ-পরিচালক পদে ৩৮ পুলিশ সুপারের পদায়ন বাতিল

রবিবার, জুলাই ২৫, ২০২১

র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন-র‌্যাবে উপপরিচালক পদে ৩৮ পুলিশ সুপারের (এসপি) পদায়ন বাতিল করে তাদেরকে পুলিশ সদরদপ্তরে সংযুক্ত করা হয়েছে।

রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ অধিশাখা-১ এর উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়।

গত ১৬ মে র‌্যাবে পুলিশের জন্য বিভাজন করা কোটার বিপরীতেই ৪৭ পুলিশ সুপারকে (এসপি) বদলি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু র‌্যাবে কোটা বিভাজন অনুযায়ী পুলিশের জন্য উপপরিচালক পদমর্যাদার নয়টি শূন্য পদ রয়েছে।

অতিরিক্ত ৩৮ এসপিকে পদায়ন নিয়ে সৃষ্টি হয় নানান জটিলতা। এক পর্যায়ে সমস্যা সমাধানে ১৭ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি চিঠি দেয়া হয়। তাতে র‌্যাবে বর্তমান বিভাজন অনুযায়ীই বিভিন্ন বাহিনীর সদস্যদের পদায়ন করতে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়।

সেই চিঠিতে বলা হয়, ‘মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী র‌্যাবকে কর্মক্ষম ও দক্ষ বাহিনী হিসেবে দায়িত্ব পালনের সক্ষমতা বজায় রাখার জন্য বর্তমানে ব্যাটালিয়নসমূহের বিভাজিত জনবল অনুযায়ী নির্দিষ্ট পদের অনুকূলে অফিসার ও অন্যান্যদের শতভাগ পদায়নের বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো।’

পুলিশ সুপারদের তালিকা

পুলিশ সুপাররা হলেন উত্তম প্রসাদ পাঠক, এ কে এম জহিরুল ইসলাম, আবুল হাসনাত, আনোয়ার হোসেন, মো. আরিফুর রহমান, মো. মিজানুর রহমান, আ. ফ. ম. নিজাম উদ্দিন, মোহাম্মদ সালাউদ্দিন শিকদার, জি এম আবুল কালাম আজাদ, মোহাম্মদ মোতাজ্জের হোসেন, মো. আব্দুল হান্নান, মোহাম্মদ আহাদুজ্জামান মিয়া, কানাই লাল সরকার, মো. আসলাম শাহাজাদা, এ এ এম হুমায়ুন কবীর, মো. আজিম উল আহসান, মো. জসীম উদ্দিন, আবুল বাশার মোহাম্মদ আতিকুর রহমান, মো. মাহবুব উজ জামান, এহতেশামুল হক, কাজী এহসানুল কবীর, মোহাম্মদ রাসেল শেখ।

মো. রকিবুল আক্তার, মাহমুদুর হাসান, মুহাম্মদ কামাল হোসেন, এস এম নাজমুল হক, মোহাম্মদ তৌহিদুল ইসলাম, মো. হাবীবুল্লাহ, মুহাম্মদ মতিউর রহমান সিদ্দিকী, আর এম ফয়জুর রহমান, মো. মাহবুবুল আলম, মো. ওহাবুল ইসলাম খন্দকার, আবুল কাশেম মো. বাকী বিল্লাহ, মো. আমিনুল ইসলাম, আবু তোরাব মো. শামছুর রহমান, মোহাম্মদ সাফিউর সারোয়ার, শাহরিয়ার মোহাম্মদ মিয়াজী ও আলমগীর হোসেন।