৪০ বছরেও ত্বকে দেবে ২০ বছরের জেল্লা

মঙ্গলবার, জুলাই ২০, ২০২১

বয়স বাড়তে থাকে। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকেও নানা ধরনের পরিবর্তন আসে। তবে মনের বয়স ঠিক থাকলে এবং কিছু নিয়ম মেনে চললে বয়স যতটা বাড়বে ত্বকের জেল্লা ততটা কমবে না। চেহারায় বয়সের ছাপ পড়তে শুরু করলে মনের কোনে বাসা বাঁধে অবসাদ।

যে কোনো চল্লিশোর্ধ মেয়ের জীবনে সাধারণভাবে এটাই হয়। কিন্তু আপনি চাইলেই সেই পরিবর্তন আনতে পারেন। কেমিক্যাল ব্যবহারের বদলে প্রাকৃতিক উপায়ে নিজেকে ফিট ও সুন্দর রাখতে পারেন।

রোদের আড়াল

যতটা পারেন নিজের রোদের আড়ালে রেখে রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন। সূর্যের ইউভি রশ্মি ত্বকে প্রভাব ফেলে ও বয়সের ছাপ ফেলে। রোদে বেরোনোর অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। মাঝে মাঝে মুখ ধুয়ে নিয়ে অল্প লাগিয়ে নেবেন। সঙ্গে আবার মাথা ব্যথা বা চোখে ব্যথার থেকে রক্ষা পেতে ছাতা, টুপি কিংবা ওড়না রাখাও ভালো।

পানি পান

ত্বকের জেল্লা শুধু বাইরে থেকে নয়, তখনই বাড়ে যখন আপনি ভিতর থেকে একেবারে তরতাজা ও আদ্র থাকেন। বিশেষ করে, পেট পরিষ্কার ও ঠান্ডা থাকতে হবে। প্রতিদিন অন্তত তিন থেকে চার লিটার জল পান করার চেষ্টা করুন। ঘুম থেকে উঠে ১ গ্লাস জল পান আবশ্যক। এতে শরীরে এই গরমেও ডিহাইড্রেশন হয় না। ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেতে হবে সেই সঙ্গে।

সক্রিয় থাকুন

নানা কর্মব্যবস্তার মধ্যেও খানিকটা সময় বের করে শরীরের অঙ্গ প্রত্যঙ্গগুলিকে সক্রিয় রাখুন। তাই নিয়মিতভাবে ব্যায়াম বা যোগাসনের জন্য সময় বের করুন।

বিউটি স্লিপ

এই বিষয়টিকে ভুলে গেলে চলবে না। ৮ ঘন্টা নির্বিঘ্নে ঘুম দরকার রোজ। শরীরের ক্ষয়প্রাপ্ত কোষ জেগে ওঠে ও রক্ত চলাচল স্বাভাবিক হয়।