রাতে কালবৈশাখীর সম্ভাবনা, নদীবন্দরে ২ নং সতর্কসংকেত

শনিবার, মে ১৫, ২০২১

ঢাকা : দিনের ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির ধারা রাতেও অব্যাহত থাকবে। কোথাও কোথাও এ ঝড়ের গতি ঘণ্টায় ৮০ কিলোমিটার হতে পারে। এ জন্য কিছু এলাকার নদীবন্দরে ২ নং সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (১৫ মে) রাতে এসব তথ্য জানান বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান।

তিনি বলেন, সকালের পর থেকে রাজশাহী, ময়মনসিংহসহ বিভিন্ন এলাকায় দমকা হাওয়াসহ বৃষ্টিপাত শুরু হয়। বিকেল থেকে ঢাকায় শুরু হয় ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি। ঢাকায় বৃষ্টির পরিমাণ ছিল ৯ মি.লি.। তবে বৃষ্টির ধারা রাতেও থাকবে। আর গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে বগুড়ায় ১৯ মি.লি.।

এ আবহাওয়াবিদ বলেন, আজ সন্ধ্যা থেকে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, দেশের কিছু অঞ্চলে বয়ে যাওয়া মৃদু দাবদাহ কালও থাকবে। বিশেষ করে রাঙ্গামাটি, চাঁদপুর, মাঈজদীকোর্ট এবং সৈয়দপুর অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, খুলনা এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে যা অব্যাহত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

নদীবন্দরে ২ নং সতর্কসংকেত:
রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া এবং ফরিদপুর এলাকার উপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিতে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরসমূহে ২ নং সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ঝড়ের গতি ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. হতে পারে।