ফিলিস্তিনিদের পক্ষে বিশ্বনেতাদের যা বললেন মালালা

শুক্রবার, মে ১৪, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : ইসরায়েলের ধারাবাহিক হামলার হাত থেকে ফিলিস্তিনিদের অধিকার রক্ষা করতে বিশ্বনেতাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেলজয়ী তরুণী মালালা ইউসুফজাই।

নিজের ভেরিফায়েড টুইটারে প্রায় প্রতিদিন ইসরায়েলের হামলার প্রতিবাদ করছেন মালালা। প্রথমে তিনি হামলার বিষয়টিকে ‘সংঘর্ষ’ বলে মন্তব্য করেছিলেন। সেই পোস্টে সরাসরি ফিলিস্তিনের নাম উল্লেখও করেননি।

এরপর ১২ মে থেকে তিনি ভাষা পাল্টে ফিলিস্তিনি শিশুদের হয়ে কথা বলছেন। সর্বশেষ পোস্টে লিখেছেন, ‘ধ্বংসস্তূপ নয়, ফিলিস্তিনি শিশুদের স্কুলে থাকা উচিত।’

মালালা একটি ভিডিওবার্তাও দিয়েছেন। সেখানে বলেন, ‘ফিলিস্তিনিদের মানবাধিকার রক্ষায় বিশ্বনেতাদের দ্রুত পদক্ষেপ নিতে হবে।’

ইসরায়েল এবং ফিলিস্তিনিদের বিরোধ যুগ-যুগ ধরে চলে আসছে। ইসরায়েলি উগ্রবাদীদের হাতে প্রতি বছর শতশত নিরীহ ফিলিস্তিনি মারা যান।

ইসরায়েল বাহিনীর পবিত্র আল আকসা মসজিদকে অবরুদ্ধ করে রাখাকে কেন্দ্র করে ইসরায়েলে রকেট নিক্ষেপ করেছিল ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। তারই জের ধরে গত সোমবার থেকে ফিলিস্তিনের গাজার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল।

জেরুসালেমের একটি এলাকায় ইসরায়েলি পুলিশ এবং ফিলিস্তিনি বিক্ষোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষের জেরে কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা বিরাজ করার পর এই লড়াইয়ের সূত্রপাত হয়েছে।

আল-আকসা মসজিদ মুসলমানদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান। তবে ইহুদিরা জায়গাটিকে তাদের নিজেদের উপাসনালয় হিসেবে দাবি করে। ১৯৬৭ সালে আরব-ইসরায়েলের যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল।

এরপর ১৯৮০ সালে পুরো জেরুজালেম তাদের নিয়ন্ত্রণে চলে আসে। যা এখনও আন্তর্জাতিক সম্প্রদায় থেকে স্বীকৃতি পায়নি।