উৎসব ভাতা থেকে বঞ্চিত ৭০ ভাগ সাংবাদিক

মঙ্গলবার, মে ১১, ২০২১

অনলাইন ডেস্ক: দেশের ৭০ ভাগ সাংবাদিক উৎসব ভাতা থেকে বঞ্চিত রয়েছেন বলে জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। তারা জানায়, পুর্ণাঙ্গ ও আংশিকভাবে ৩০ ভাগ সংবাদমাধ্যমে বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে।

তাদের অভিযোগ, বেতন-ভাতা খেলাপি সংবাদপত্রের কর্তৃপক্ষ রাষ্ট্রের বিভিন্ন সুযোগ-সুবিধা গ্রহণ করছে। সরকার সংবাদপত্রে যে ভুর্তকি বা বিজ্ঞাপন দিয়ে থাকে, তা মূলত সাংবাদিকদের আর্থিক সুবিধার জন্যই দেয়।

মঙ্গলবার (১১ মে) ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এক বিবৃতিতে মালিকদের এমন আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

তারা বলেন, চলতি মাসের প্রথম সপ্তাহের মধ্যে সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন পোর্টালে কর্মরত সংবাদিকদের বকেয়াসহ বেতন ও উৎসব ভাতা পরিশোধের দাবি জানিয়েছিল ডিইউজে। এরপর বেশকিছু সংবাদপত্র ও টেলিভিশন কর্তৃপক্ষ বেতন-ভাতা-বোনাস প্রদান করেছে।

তাদের ধন্যবাদ জানান ডিইউজে নেতারা।

তবে ৭০ ভাগ সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন পোর্টাল বেতন-ভাতা-বোনাস পরিশোধ না করায় বিবৃতিতে চরম ক্ষোভ প্রকাশ করে ডিইউজে সভাপতি ও সাধারণ সম্পাদক বিবৃতিতে বলেন, এতে পেশাদার সাংবাদিকদের মাঝে দেখা দিয়েছে ক্ষোভ, অনিশ্চয়তা ও অস্থিরতা।

বিবৃতিতে নেতৃবৃন্দ সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, যেসব প্রতিষ্ঠান নিয়মিত বেতন-ভাতা পরিশোধ করে থাকে, তাদের সরকারি সুযোগ-সুবিধা প্রদানে অগ্রাধিকার দেওয়া দরকার।

বেতন-ভাতা খেলাপিদের তালিকা তৈরি জন্যে ডিএফপির প্রতি আহ্বান জানান ডিইউজের নেতারা।

তারা বলেন, করোনা মহামারির এ দুর্যোগময় পরিস্থিতিতে চাকরিচ্যুতি বরদাস্ত করা হবে না। ইতিমধ্যে যাদের চাকরিচ্যুত করা হয়েছে, তাদের অবিলম্বে পুনর্বহাল করতে হবে।