ঈদের পর লকডাউন আরও বাড়তে পারে

মঙ্গলবার, মে ১১, ২০২১

ঢাকা : করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধ ঈদের পর আরও এক সপ্তাহ বাড়ানোর কথা ভাবছে সরকার। মঙ্গলবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে এমন তথ্য দেয়।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের পরিকল্পনা আছে আর এক সপ্তাহ লকডাউন বাড়ানোর।’

কারণ হিসেবে প্রতিমন্ত্রী জানান, দেশে করোনার ভারতীয় ধরণ শনাক্ত হয়েছে, যা দেশবাসীকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে। ভাইরাসটির সংক্রমণ এড়াতে এ সিদ্ধান্ত আগামী ১৬ মে জানানো হবে বলে জানান তিনি।

ফরহাদ হোসেন বলেন, ‘আমাদের সবাইকে মাস্ক পরতে হবে। মাস্ক পরলেই নিরাপদ, আর না পরলে বিপদ- এই কথাটি মাথায় রাখতে হবে।’

এর আগে কোভিড-১৯ এর সংক্রমণ হঠাৎ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল থেকে দেশব্যাপী লকডাউন করে সরকার। এরপর ১৩ এপ্রিল পর্যন্ত তা বেশ ঢিলেঢালাভাবেই পালন হয়। এ সময় ভাইরাসটির সংক্রমণ ও মৃত্যুর হার বেড়ে বেড়ে যায়। ফলে ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক কঠোর স্বাস্থ্যবিধি প্রতিপালনের নির্দেশনা দেয় সরকার। যা ধাপে ধাপে বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হয়েছে।

নিষেধাজ্ঞার মধ্যে সম্প্রতি সারাদেশে ব্যবসায়ীদের দাবির মুখে মার্কেট, দোকানপাট এবং জেলা শহরগুলোতে গণপরিবহন চালুর অনুমতি দিয়েছে সরকার। শুধু বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান এবং আন্তঃজেলা লঞ্চ-ট্রেন ও বাস চলাচল।

এদিকে নিষেধাজ্ঞা উপেক্ষা করে পরিবার-পরিজনের সঙ্গে ঈদ করতে ঢাকা ছেড়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ। আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকায় নানান উপায় অবলম্বন করে ঢাকা ছাড়ছেন তারা। এতে স্বাস্থ্যবিধি বিলুপ্ত হয়ে গেছে। আর এই পরিস্থিতির কারণে ঈদের পর করোনার আরেকটি ঢেউ উঠতে পারে এমন শঙ্কা প্রকাশ করেছে করোনা বিষয় জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সদস্য নজরুল ইসলাম।