যেকারণে ভারতীয় টিকা নেবেন না কোহলিরা

শুক্রবার, মে ৭, ২০২১

ঢাকা : করোনা মহামারিতে আইপিএল স্থগিত হওয়ায় অনাকাঙ্ক্ষিত ছুটি পেয়ে গেছেন বিরাট কোহলিরা। সামনে রয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এরপর আবার ইংল্যান্ডের বিপক্ষেই টেস্ট সিরিজ। তাতে প্রায় চার মাসের লম্বা সফর কোহলি-রোহিতদের সামনে।

কিন্তু গোটা বিশ্বে করোনার পরিস্থিতি ঊর্ধমূখি। ভারত ছাড়িয়ে গেছে সব দেশকে। এমন অবস্থায় টিকা না নিতেই হচ্ছে ইংল্যান্ড গামী ভারত দলকে। তবে কোহলিরা ভারতীয় টিকা নেবেন না।

ভারতের প্রতিষ্ঠান ভারত বায়োটেক উদ্ভাবন করেছে নিজস্ব করোনা টিকা ‘কোভ্যাক্সিন’। এই টিকা ভারতে ১৮ ও তার উপর বয়স্কদেরও দেওয়া হচ্ছে। সঙ্গে দেওয়া হচ্ছে ইংল্যান্ডের আবিষ্কৃত অ্যাস্ট্রাজেনেকার ‘কোভিশিল্ড’ টিকাও। তবে ভারতীয় ক্রিকেটাররা কোভ্যাক্সিন না দিয়ে নেবেন কোভিশিল্ড টিকা। এর একটা কারণও আছে।

বোর্ডের একটি সূত্র ভারতীয় গণমাধ্যমকে জানিয়েছেন, “কোভিশিল্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা। এটি ইংল্যান্ডের কোম্পানির। যেহেতু দলকে সেখানে চার মাসের মতো থাকতে হবে তাই ইংল্যান্ডে গিয়ে দ্বিতীয় ডোজ নিতে পারবে। কেন না, অন্য কোনও টিকা নিলে সেটা কাজে লাগবে না।”

আইপিএল চলার সময়ই ক্রিকেটারদের টিকা দিতে চেয়েছিল বিসিসিআই। কিন্তু হুট করেই স্থগিতের ঘোষণা আসায় সেটি সম্ভব হয়নি। আর যখন টিকা দেয়া হবে এরপর আর সময় হবে না দেশে দ্বিতীয় ডোজ টিকা নেয়ার।