বিস্ফোরণের শঙ্কায় আশপাশের ভবন খালি করা হচ্ছে

শুক্রবার, এপ্রিল ২৩, ২০২১

ঢাকা: রাজধানীর বাবুবাজার ব্রিজের পাশে আরমানিটোলায় ছয়তলা হাজী মুসা ম্যানসন ভবনের নিচতলায় কেমিক্যাল গোডাউনে আগুন লেগেছে। কেমিক্যাল গোডাউন বিস্ফোরণের শঙ্কায় আশপাশের ভবন থেকে লোকজনকে সরিয়ে নিচ্ছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

সরেজমিনে দেখা গেছে, ফায়ার সার্ভিসের কর্মীরা মাইকিং করে লোকজনকে সরিয়ে নিচ্ছেন। আশপাশে থাকা ব্যাংকের এটিএম বুথ বন্ধ করা হয়েছে। হাজী মুসা ম্যানসনের পাশের দুটি ভবন হচ্ছে মক্কা টাউয়ার ও আমান কোর্ট।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দিবাগত রাত ৩টা ১৮ মিনিটে আগুনের সূত্রপাত ঘটে। আগুন নিয়ন্ত্রণের কাজ করছে ফায়ার সার্ভিসের মোট ১৯টি ইউনিট। ছাদে ‌কিছু লোক আটকা পড়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। ওই ভবনের দোতলা থেকে পাঁচতলা পর্যন্ত লোকজন বসবাস করে।

ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার মাহফুজ রিবেন ঢাকা পোস্টকে বলেন, বাবুবাজার ব্রিজ সংলগ্ন আরমানিটোলা খেলার মাঠের পাশে একটি কেমিক্যাল গোডাউনে আগুনের খবর পাই রাত ৩টা ১৮ মিনিটে।

প্রথমে ছয়টি পরে ভয়াবহতায় আরও চারটিসহ মোট ১০টি ইউনিট পাঠানো হয়। পরে আরও বাড়িয়ে ১৯টি করা হয়। তারা ভবনের চারপাশে অবস্থান নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে। এছাড়াও বাড়ির উপরের লোকজনকে উদ্ধারে ল্যাডার ইউনিট যুক্ত করা হয়েছে।

ভবনটির আতঙ্কিত বেশ কিছু বাসিন্দা ছাদে আশ্রয় নিয়েছেন। প্রাথমিকভাবে আগুনের কারণ জানা যায়নি বলেও জানান তিনি।

জানা গেছে, আগুন লাগার সঙ্গে সঙ্গে বিকট শব্দ হয়ে বিদ্যুৎ চলে যায়। এতে বাসিন্দারা আটকে পড়েন। ফায়ার সার্ভিস কর্মীসহ অন্তত চার থেকে পাঁচজন আহত হয়েছেন। অগ্নিকানণ্ডের ঘটনায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। একজনকে দগ্ধ অবস্থায় বের করে আনা হয়েছে।

স্থানীয়রা বলছেন, এখানকার প্রায় ভবনের নিচে কেমিক্যালের গোডাউন। আগে এই এলাকায় সব কেমিক্যাল গোডাউনই ছিল। ধীরে ধীরে মানুষের বসবাস শুরু হয়। ভবনও বহুতল হতে থাকে। এলাকাটি বাণিজ্যিক এলাকা হিসেবেই বেশি পরিচিত।

ভবনটিতে ১৮টি পরিবার বসবাস করে। অতিরিক্ত ধোঁয়ার কারণে আশপাশের ভবন থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হচ্ছে। আটকে পড়া অনেককেই মুমূর্ষু অবস্থায় উদ্ধার করা হচ্ছে। গ্রিল কেটে, গ্রিল ভেঙে, জানালা ভেঙে, ছাদের দরজা ভেঙে আটকে পড়াদের উদ্ধার করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

এখন আগুন দেখা না গেলেও প্রচণ্ড ধোঁয়ায় আচ্ছন্ন পুরো ভবন। ঘটনাস্থল পরিদর্শনে হাজির হয়েছেন ফায়ার সার্ভিসের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন।

• এই প্রতিবেদনের পরবর্তী আপডেট : ১৯ ইউনিটের চেষ্টায় কেমিক্যাল গোডাউনের আগুন নিয়ন্ত্রণে, নিহত ২