সব রেকর্ড ভেঙে ৩ লাখেরও বেশি আক্রান্ত ভারতে

বৃহস্পতিবার, এপ্রিল ২২, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : করোনা সংক্রমণে আগের সব রেকর্ড ভেঙেছে ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩ লাখের বেশি মানুষ নতুন করে এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। বিশ্বে এই প্রথম কোনও দেশে একদিনে ৩ লাখের বেশি মানুষ আক্রান্ত হলেন। অপরদিকে মারা গেছে ২ হাজারের বেশি মানুষ। খবর এনডিটিভির।

করোনার দ্বিতীয় ঢেউয়ে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার সকালে এক বিবৃতিতে জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১৪ হাজার ৮৩৫, যা এখন পর্যন্ত সর্বোচ্চ দৈনিক সংক্রমণ। এমনকি যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডও ভেঙে দিয়েছে ভারত।

গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ সংক্রমণ ছিল ২ লাখ ৯৭ হাজার ৪৩০। ভারতে গত কয়েকদিন ধরেই দৈনিক সংক্রমণ ২ লাখের বেশি। একদিন আগেই দেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল ২ লাখ ৯৫ হাজার ৪১ এবং একই সময়ে মারা গেছে ২ হাজার ২৩ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে প্রাণ হারিয়েছে ২ হাজার ১০৪ জন। অর্থাৎ একদিন আগের তুলনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বেড়েছে। ভারতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৫৯ লাখ ৩০ হাজার ৯৬৫ জন।

ভারতে করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্র প্রদেশ এবং দিল্লি। মোট সংক্রমণের বেশিরভাগই এসব রাজ্যে।

এদিকে সংক্রমণের এই ঊর্ধ্বগতি ঠেকাতে আগামী ১ মে থেকে ভারতের ১৮ বছর বয়সী থেকে তদূর্ধ্ব সবাই টিকা নিতে পারবেন বলে ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার।

ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোকে মোট উৎপাদনের ৫০ শতাংশ পূর্বনির্ধারিত মূল্যে কেন্দ্রীয় সরকারকে এবং বাকি অংশ রাজ্য সরকার ও বাজারে বিক্রির জন্য দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৯ লাখ ৩০ হাজার ৯৬৫। এর মধ্যে মারা গেছে ১ লাখ ৮৪ হাজার ৬৭২। তবে ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৩৪ লাখ ৫৪ হাজার ৮৮০ জন।