লকডাউনে ৬ বেঞ্চে চলবে হাইকোর্টের বিচারিক কাজ: সুপ্রিম কোর্ট

বুধবার, এপ্রিল ২১, ২০২১

ঢাকা: করোনার ঊর্ধ্বমুখী প্রভাবে চলমান লকডাউনের মধ্যে ছয়টি বেঞ্চে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার কার্যক্রম চলবে বলে জানিয়েছে কোর্ট প্রশাসন।

আজ বুধবার (২১ এপ্রিল) সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

লকডাউনের শুরু থেকে চারটি বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। এসব বেঞ্চের দায়িত্বরতরা হলেন— বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান, বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিন, বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের দ্বৈত বেঞ্চ এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন একক বেঞ্চ। তবে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের সঙ্গে বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের পরিবর্তে বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরকে যুক্ত করা হয়।

এই ৪টি বেঞ্চের সঙ্গে যুক্ত হওয়া নতুন বেঞ্চ দুটি হলো— বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান এবং বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত হাইকোর্ট বেঞ্চ।

প্রসঙ্গত, চলমান লকডাউনের মাঝে সীমিত পরিসরে পরিচালিত হচ্ছে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম। তবে বিচারপ্রার্থী ও আইনজীবীদের আর্থিক সংকটের কথা ভেবে ভার্চুয়াল