চট্টগ্রামে ১৪০০ বস্তা সরকারি চাল জব্দ, গ্রেফতার ১

বুধবার, এপ্রিল ২১, ২০২১

চট্টগ্রাম : চট্টগ্রামের পাহাড়তলী চালবাজারের মেসার্স মাহী ট্রেডার্স থেকে আমদানিকৃত এক হাজার ৪০০ বস্তা সরকারি চাল জব্দ করেছে মহানগর গোয়েন্দা পুলিশ। যার ওজন ৭০ হাজার কেজি। এ ঘটনায় মাহী ট্রেডার্সের মালিক আব্দুল বাহার মিয়াকে গ্রেফতার করা হয়েছে।

বুধবার( ২১ এপ্রিল) চট্টগ্রামের মনসুরাবাদ এলাকায় ডিবি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (বন্দর) ফারুক উল হক।

তিনি বলেন, ভারত থেকে সরকারিভাবে আমদানি করা চাল বন্দর জেটি খাদ্য অফিস থেকে নোয়াখালীর চরবাটা এলএসডি গোডাউনে নেওয়ার কথা ছিল। কিন্তু চালের বস্তা নিয়ে একটি ট্রাক নোয়াখালীর গন্তব্যে না গিয়ে পাহাড়তলী চালবাজারের আড়তদার মেসার্স মাহী ট্রেডার্সের মালিক আব্দুল বাহার মিয়ার গোডাউনে ঢোকে।

তিনি আরও বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার (২০ এপ্রিল) রাতে অভিযান চালিয়ে ট্রাকে থাকা ২৬০ বস্তা ও মাহী ট্রেডার্সের গোডাউনের ভেতর থাকা আরও এক হাজার ১৪০ বস্তাসহ মোট এক হাজার ৪০০ বস্তা আমদানি করা সরকারি চাল উদ্ধার করা হয়।

তিনি বলেন, প্রতিটি বস্তার গায়ে ইংরেজিতে লেখা ছিল- GOVT. OF THE PEOPLE’S REPUBLIC OF BANGLADESH DIRECTORATE OF FOOD, MINISTERY OF FOOD.

গোয়েন্দা পুলিশের জব্দ করা খাদ্য অধিদফতরের একটি ভি-ইনভয়সে দেখা গেছে, প্রেরকের স্থানে চট্টগ্রামের জেটি খাদ্য নিয়ন্ত্রক অফিসের সহকারী নিয়ন্ত্রক এস. এম নুরুউদ্দিনের সীল ও স্বাক্ষর রয়েছে। আর প্রাপকের স্থানে লিখা ছিল চারবাটা এলএসডি নোয়াখালী। আর পরিবহনকারী বাহক হিসেবে ছিল সবুজ অ্যান্ড ব্রাদাস। ভি-ইনভয়েসে ৩০০ বস্তা চালের কথা উল্লেখ করা হয়েছে। যার ওজন ১৫.০৩৬ টন বলা হয়েছে।

পুলিশের উপ-কমিশনার (বন্দর) ফারুক উল হক আরও বলেন, ট্রাক ও গোডাউনে আগে থেকে রাখা যে চালগুলো পাওয়া গেছে তা দেশের বিভিন্ন খাদ্য গুদামে মজুদ হওয়ার কথা ছিল। কিন্তু গুদামে না নিয়ে অবৈধ উপায়ে মাহী ট্রেডার্সের গোডাউনে চলে যায়। সরকারি চাল কীভাবে সেখানে গেল তা তদন্ত করে দেখা হচ্ছে।