৪০ ডিগ্রি তাপমাত্রায় অতিষ্ঠ জনজীবন

মঙ্গলবার, এপ্রিল ২০, ২০২১

ঢাকা : প্রচণ্ড তাপমাত্রায় অতিষ্ঠ জনজীবন। গতকাল দেশে অস্বাভাবিক তাপমাত্রা রেকর্ড হয়েছে। সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে যশোরে। যা চলতি বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। দেশের ৯টি অঞ্চলের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

এর মধ্যে যশোরে ৪০ ডিগ্রি, রাজশাহীতে ৩৯ দশমিক ৫ ডিগ্রি, খুলনায় ৩৯ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি, মংলায় ৩৮ দশমিক ৭ ডিগ্রি, কুমারখালীতে ৩৮ দশমিক ৬ ডিগ্রি, ঈশ্বরদীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি, ফরিদপুরে ৩৮ দশমিক ২ ডিগ্রি ও টাঙ্গাইলে তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

সোমবার (১৯ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এই সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে তাপপ্রবাহের বিষয়ে বলা হয়েছে, পটুয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী এবং খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলাসহ ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে।