রূপচর্চায় গোলাপের পাপড়ি, সুন্দর ও উজ্জ্বল ত্বক পান ঘরোয়াভাবেই

সোমবার, এপ্রিল ১৯, ২০২১

লাইফস্টাইল ডেস্ক : গোলাপ ফুল কার না পছন্দ! গোলাপের সুবাস আর সৌন্দর্যটা যেন কাউকে এড়িয়ে যেতে পারে না। এমন কি কবিরাও তাদের কবিতায় এই ফুলের মাধ্যমে কাব্যময় প্রেমের ছবি তুলে ধরতেন। তবে শুধুই কি কাব্য-উপন্যাসেই গোলাপের মর্যাদা? না! ত্বকের পরিচর্যায়ও গোলাপের কিন্তু বেশ কদর।

সুন্দর ও স্নিগ্ধ ত্বক পেতে এর পাপড়ি দারুণ কার্যকরী। রোজ পেটাল পাউডার রূপচর্চায় দেয় অনেক বেনেফিট। কে না চায় প্রাকৃতিকভাবে ত্বকের যত্ন নিতে? চলুন আজকে আমরা জেনে নেই, রোজ পেটাল পাউডার দিয়ে ত্বকের জন্য কীভাবে ঘরোয়া প্যাক বানিয়ে নেওয়া যায় আর এর উপকারিতা সম্পর্কে।

রূপচর্চায় গোলাপের পাপড়ি
গোলাপ হল সৌন্দর্যতার প্রতীক। এর সুঘ্রাণ মানসিক চাপ কমাতে সাহায্য করে। মন জুড়ানো সৌরভ আর সেই সাথে স্নিগ্ধতা! সেই সাথে এতে আছে অ্যান্টি–অক্সিডেন্ট, যা স্কিন সুন্দর রাখতে হেল্প করে। রোজ পেটাল পাউডার ত্বকের দাগ দূর করে ত্বককে উজ্জ্বল করে তোলে। এজিং প্রসেস স্লো করে, সেই সাথে স্কিনে দারুণ আভা এনে দেয়। সপ্তাহে শুধুমাত্র ১ বার গোলাপের পাপড়ির পাউডারের মাস্ক ব্যবহার করলেই স্কিনের অনেক সমস্যার সল্যুশন হবে।

উপকারিতা

গোলাপ ফুলের পাপড়িতে থাকা ভিটামিন-সি কোলাজেন প্রোডাকশন বাড়ায় যা স্কিনকে ব্রাইট করে তোলে

টোনিং-এ সাহায্য করে থাকে যা স্কিনের জন্য অনেক বেনেফিসিয়াল
এতে থাকা ন্যাচারাল এস্ট্রিঞ্জেন্ট (astringent) ত্বকের অতিরিক্ত তেল দূর করতে হেল্প করে
এটি অ্যান্টি-এজিং প্রোডাক্ট হিসেবেও কাজ করে থাকে
স্কিনকে দেয় ফ্রেশ অ্যান্ড সুদিং ফিল

ত্বকের পরিচর্যায় রোজ পেটাল পাউডারের ৩টি মাস্ক

১. একটি বাটিতে ১ টেবিল চামচ রোজ পেটাল পাউডারের সাথে ১ চা চামচ অ্যালোভেরা জেল এবং টক দই মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। তারপর পুর মুখে ভালোভাবে এই পেস্টটি লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এবার ভালোভাবে ক্লিন করে নিন। সবশেষে রোজ ওয়াটার মুখে স্প্রে করে নিতে পারেন। এই মাস্কটি অয়েলি স্কিনের জন্য অনেক ভালো কাজ করবে।