অক্সিজেনে ভ্যাট কমানোর পরামর্শ জাফরুল্লাহ চৌধুরীর

রবিবার, এপ্রিল ১৮, ২০২১

ঢাকা : করোনায় আক্রান্ত রোগীদের জন্য পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করা এবং রোগীদের সুবিধা বিবেচনা করে অক্সিজেনের ওপর ভ্যাটের কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

আজ রোববার (১৮ এপ্রিল) দুপুরে ‘করোনা পরিস্থিতি ও জনজীবনের সংকট’ বিষয়ে এক নাগরিক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের মাধ্যমে করোনার প্রাথমিক চিকিৎসা ঘরে ঘরে পৌঁছে দেয়ার আহ্বানও জানিয়েছেন ডা. জাফরুল্লাহ।

তিনি বলেন, ‘শুধু টাকা পয়সা নয়, ভ্রাম্যমাণ চিকিৎসা সেবা নিশ্চিত করতে বিপুল সংখ্যক স্বেচ্ছা সেবকেরও প্রয়োজন।’

ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠনে প্রয়োজনীয় বরাদ্দ দেয়ার জন্যও সরকারকে অনুরোধ জানিয়েছেন এ গণস্বাস্থ্যবিদ।

ডা. জাফরুল্লাহ বলেন, ‘করোনা মোকাবিলায় হিংসা-বিদ্বেষ ত্যাগ করে সকলকে সঙ্গে নিয়ে সরকারকে কাজ করতে হবে।’

বাংলাদেশের নিজস্ব করোনার টিকা তৈরির প্রয়োজনীয়তা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি। বলেন, সরকার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

করোনা মোকাবিলার বিষয়ে ডা. জাফরুল্লাহ আরও বলেন, ‘শুধু আইসিইউ-এর সংখ্যা বৃদ্ধি করলে চলবে না। ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে যেন তারা প্রয়োজন অনুযায়ী সেবা দিতে পারে।’

চট্টগ্রাম বাঁশখালীর ঘটনা বিনা বিচারে হত্যার শামিল উল্লেখ করে তিনি বলেন, ‘সর্বস্তরের জনগণকে অন্যায়-অবিচারের প্রতিবাদে সোচ্চার হতে হবে।’

অনলাইনে অনুষ্ঠিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়া।

সংবাদ সম্মেলনে আরও কথা বলেন- রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, বেলার নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সৈয়দা রিজওনা হাসান, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু ও প্রেসিডিয়াম সদস্য নাঈম জাহাঙ্গীর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিপি নূরুল হক নুর, রাষ্ট্র চিন্তার অ্যাডভোকেট হাসনাত কাইউম প্রমুখ।