ভারত বাংলা সহ কবিতা প্রতিযোগিতায় একাধিকবার বিজয়ী হলেন নকলা প্রেসক্লাব সম্পাদক ফিরোজ

শনিবার, এপ্রিল ১০, ২০২১

শাকিল আহাম্মেদ লিখন, নকলা উপজেলা প্রতিনিধি : বাংলাদেশ ও ভারতসহ কবিতা প্রতিযোগিতায় একাধিকবার বিজয়ী হলেন নকলা প্রেসক্লাবের সুযোগ্য সাধারণ সম্পাদক বিশিষ্ট কবি ও সাহিত্যিক এ.এম.ফিরোজ। তিনি স্কুল জীবন থেকেই লেখালেখি করে আসছেন।

তার লেখা গল্প ও কবিতা বাংলাদেশসহ অন্যান্য দেশের বিভিন্ন পত্রিকাতেও নিয়মিত প্রকাশিত হয়। তিনি কবিতা গল্পের পাশাপাশি নাটকও লিখেন, নিজের লেখা নাটকে অভিনয়ও করেছেন বহুবার। ২০২০ সালের নভেম্বর মাসের ১৮ তারিখে ভারতের “কলকাতা মহানগরী সাহিত্য পরিষদ”থেকে কবিতা প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশগ্রহণ করে প্রথম স্থান অর্জন করেন তিনি।

গত ০৭এপ্রিল বুধবার “অঙ্কুর সাহিত্য পরিবার” থেকে কবিতা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিজয়ী হন এবং ০৮ এপ্রিল বৃহস্পতিবার “বঙ্গবন্ধু সাহিত্য পরিষদ বাংলাদেশ ” কবিতা প্রতিযোগিতা করেও বিজয়ী হন তিনি। কবির প্রথম বই “”ওরা কলম ধরেছে”‘ প্রকাশিত হয় ২০১১ বইমেলায়। ২০১৭ বইমেলায় প্রকাশিত হয় উপন্যাস “অপেক্ষার শেষ দিন”।

২০১৯ বইমেলায় উপন্যাস ” ছিঁড়ে গেছে আশালতা ” এবং ২০২১ বইমেলায় তিনি শেকড় বইয়ের সম্পাদনা সহ যৌথ বই কবিতায় কবিদল,কবিতার কবিদল,পলাশী থেকে একাত্তর, অতঃপর আমি প্রকাশিত হয়। বর্তমানে বইটি একুশে বইমেলায় জাহানারা প্রকাশনার ২৬২ নং স্টলে পাওয়া যাচ্ছে। ২০২২ বইমেলা উপলক্ষে যৌথবই “কাব্যের চতুরঙ্গ ” উপন্যাস -শুধু তুমি বিহনে প্রকাশিত হবে।

কবি শেরপুর জেলাস্থ নকলা উপজেলার নামাকৈয়াকুড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। মরহুম আঃ রাজ্জাক মুন্সির ৪র্থ পুত্র তিনি। বর্তমানে তিনি বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত আছেন। গুরুত্বপূর্ণ দায়িত্বের মাঝে, নকলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ।

শেকড় ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি। সভাপতি,সেভ দ্যা ফিউচার ফাউন্ডেশন, নকলা উপজেলা শাখা। সাহিত্য সম্পাদক, কলম সাহিত্য সংসদ লন্ডন, শেরপুর জেলা শাখা। প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক, ময়মনসিংহ বিভাগীয় সাহিত্য পরিষদ, শেরপুর জেলা শাখা।

সভাপতি, কমিউনিটি পুলিশিং কমিটি,পাঠাকাটা ইউনিয়ন। একজন চিত্রশিল্পী হিসাবেও বেশ সুনাম অর্জন করেছেন তিনি।