ঢাকা-নিউ জলপাইগুড়ি রুটে ভাড়া ২২০০ টাকা

রবিবার, মার্চ ৭, ২০২১

পঞ্চগড় : ২৬ মার্চ ঢাকা থেকে চিলাহাটি-হলদিবাড়ি দিয়ে ভারতের নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন। রোববার (৮ মার্চ) জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবসের আলোচনা অনুষ্ঠানে এসব তথ্য জানান মন্ত্রী।

তিনি আরও বলেন, ভারত-বাংলাদেশ দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে এই নতুন রুটে রেল যোগাযোগের শুভ উদ্বোধন ঘোষণা করবেন। আর রেল ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ হাজার ২০০ টাকা। তার সঙ্গে যোগ হবে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স।

উত্তরাঞ্চলের মানুষ চিলাহাটি স্টেশন থেকে যাতায়াত করতে পারবে বলে জানান মন্ত্রী। সে ক্ষেত্রে তাদের জন্য কয়েকটি বগি নির্ধারণ করা থাকবে। কেবল নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটি পর্যন্ত যাতায়াত করতে পারবে তারা। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭০০ টাকা। সঙ্গে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স যোগ হবে।

রেলমন্ত্রী বলেন, রেল খাতকে এগিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি। আগামী এক বছরের মধ্যে পঞ্চগড় থেকে কক্সবাজার ও মোংলা পর্যন্ত রেল যোগাযোগ চালু হবে। শিগগির আরও ৫০টি রেলস্টেশন আধুনিকায়নের কাজ শুরু হবে।

মুজিব বর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবার ১০০টি রেলস্টেশনকে সজ্জিত করা হবে। এ ছাড়া রেলের কর্মকর্তা-কর্মচারীদের অন্যের সমালোচনা না করে নিজেদের সমালোচনা করে ভালো ভালো কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

নুরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল স্বাধীনতার ঘোষণা। কেবল ৯ মাস স্বাধীনতার সংগ্রাম হয়নি। স্বাধীনতার সংগ্রাম শুরু হয়েছিল অনেক আগে থেকেই। এখন অনেক রাজাকার মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। কেউ কেউ কমান্ডার বনে গেছে। তারা মুক্তিযোদ্ধা সেজে দেশের ক্ষতি করছে। তাদের বিষয়ে সবাইকে সাবধান থাকার পরামর্শ দেন মন্ত্রী।

অনষ্ঠানে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পৌর মেয়র জাকিয়া খাতুন প্রমুখ।