কবর থেকে তরুণীর লাশ তুলে নিল মিয়ানমারের সেনারা

রবিবার, মার্চ ৭, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের মান্দালয়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত চীনা বংশোদ্ভূত এক তরুণীর লাশ কবর থেকে তুলে নিয়ে গেছে দেশটির সেনাবাহিনী। রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, কয়েকদিন আগে মান্দালয়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে চীনা বংশোদ্ভূত কায়ল সিন নামে এক তরুণীর মৃত্যু হয়। তার লাশ সমাহিত করার একদিন পর শুক্রবার বিকালে কবর থেকে তুলে নিয়ে যায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। ওই তরুণীকে আয়ে ইয়াইক নেইন নামক কবরস্থানে সমাহিত করা হয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, দুপুর ৩টার দিকে সেনা সদস্যরা ট্রাক নিয়ে কবরস্থানে আসে। এরপর প্রবেশপথ বন্ধ করে দেয়। তারা সেখানকার কর্মীদের বন্দুকের মুখে জিম্মি রেখে তরুণীর লাশ তুলে নিয়ে যায়।

এর আগে সকালে দেশটির রাষ্ট্র পরিচালিত সংবাদপত্রগুলো জানিয়েছিল, নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই নারীর মারা যাওয়ার সম্ভাবনা নেই। প্রতিবেদনে দাবি করা হয়, সত্যি যদি তার মাথায় আসল গুলি লাগত তবে তার চেহারা ক্ষত-বিক্ষত হয়ে যেত। এদিকে শনিবারও দেশটির বিভিন্ন শহরে অভ্যুত্থানের প্রতিবাদ ও বন্দিদের মুক্তির দাবিতে বিক্ষোভ হয়েছে।

দক্ষিণাঞ্চলীয় শহর দাওয়েইতে বিক্ষোভকারীরা ‘গণতন্ত্রই আমাদের উদ্দেশ্য’ এবং ‘বিপ্লব অবশ্যই জয়ী হবে’ ইত্যাদি স্লোগান দেন। ইয়াঙ্গুন, মান্দালয়, নেপিদোসহ অন্য শহরগুলোতে বিক্ষোভ হয়েছে। এসময় বিক্ষোভ দমনে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ।