ভারতীয় গণমাধ্যমেও ট্রান্সজেন্ডার তাসনুভা

শনিবার, মার্চ ৬, ২০২১

ঢাকা : দেশে প্রথমবারের মতো কোনো ট্রান্সজেন্ডার নারী টিভিতে সংবাদ পাঠ করতে যাচ্ছেন।দেশের গণ্ডি পেরিয়ে এবার বাইরের দেশেও তাসনুভার খবর পাঠের সংবাদ প্রকাশিত হয়েছে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বৈশাখী টেলিভিশন তাসনুভা আনান শিশির নামে এক ট্রান্সজেন্ডারকে সংবাদ পাঠক হিসেবে নিয়োগ দিয়েছে। দেশের প্রায় সব গণমাধ্যমেই এই খবর ফলাও করে প্রকাশ হয়েছে।

সম্প্রতি ভারতীয় গণমাধ্যম তাসনুভাকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ‘Bangladesh-এ প্রথম রূপান্তরকামী সংবাদপাঠিকা তাসনুভা আনন শিশির’ শিরোনামে এই রিপোর্টটি প্রকাশ হয়। রিপোর্টজুড়ে তাসনুভার জীবনের নানা গল্প তুলে আনা হয়। তাসনুভার আনানের নির্মিতব্য সিনেমার কাজ সম্পর্কেও জানানো হয়।

বেসরকারি টিভি চ্যানেল বৈশাখী টেলিভিশনের, বেসরকারি এই টেলিভিশন চ্যানেল জনসংযোগ কর্মকর্তা দুলাল খান গণমাধ্যমকে বলেন, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের প্রাক্কালে আমাদের চ্যানেলের সংবাদে এবং নাটকে দুজন ট্রান্সজেন্ডারকে যুক্ত করেছি। দেশের মানুষ এই প্রথম কোনও পেশাদার সংবাদ বুলেটিনে খবর পাঠ করতে দেখবেন একজন ট্রান্সজেন্ডারকে, যা স্বাধীনতার ৫০ বছরে দেশে আগে কখনো ঘটেনি। তার নাম তাসনুভা আনান শিশির। আন্তর্জাতিক নারী দিবসে শিশির বৈশাখী টেলিভিশনে তার প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন। এর মধ্য দিয়ে দেশে এক নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপনে বৈশাখী টেলিভিশনের ঐতিহাসিক উদ্যোগের সহযাত্রী হবেন তিনি।

তিনি বলেন, একইভাবে আমরা আমাদের বিনোদন বিভাগের নিয়মিত নাটকের মূল চরিত্রগুলোর একটিতে যুক্ত করেছি আরেকজন ট্রান্সজেন্ডারকে। যার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে একইদিন আন্তর্জাতিক নারী দিবসে, ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে। যা প্রচারিত হবে ৮ মার্চ রাত ৯টা ২০ মিনিটে।

আগামী ৮ মার্চ থেকে তাসনুভা আনান নিয়মিত সংবাদ পাঠ করবেন বলেও জানালেন বৈশাখী টেলিভিশনের এই জনসংযোগ কর্মকর্তা।