নাইরেজিয়ায় অপহৃত ৩শ’ শিক্ষার্থী মুক্তি পেল

মঙ্গলবার, মার্চ ২, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়ার জামফারা রাজ্যে অপহৃত প্রায় ৩শ’ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে অপহরণকারীরা। জামফারার গভর্নর বেলো মাতাওয়াল্লিকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স ও আলজাজিরা জানিয়েছে, মুক্তি পাওয়া ২৭৯ শিক্ষার্থী কর্তৃপক্ষের কাছে নিরাপদে রয়েছে। তাদের মুক্তির জন্য কোনও মুক্তিপণ দিতে হয়নি।

অপহরণকারীরা নাইজেরিয়ার উত্তরাঞ্চলে প্রায়ই স্কুলের মেয়েদের লক্ষ্যবস্তু করে থাকে। শিক্ষার্থীদের অপহরণ করে মুক্তিপণ আদায় করার প্রচেষ্টা থাকে তাদের।

নাইজেরিয়া পুলিশের ভাষ্য মতে, গত ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার)জামফারা রাজ্যের একটি স্কুল থেকে ৩১৭ জন নারী শিক্ষার্থীকে অপহরণ করে বন্দুকধারীরা। তবে গভর্নর বেলো মাতাওয়াল্লি বলেছেন ২৭৯ অপহৃত হয়েছিল, যাদের সবাইকে উদ্ধার করা হয়েছে।

বেলো মাতাওয়াল্লি বলেন, ‘শুক্রবার অপহৃত হওয়া শিশুদের পেয়েছি। আমি একটি শান্তি চুক্তি শুরু করেছি, যা ইতিবাচক ফল দিয়েছে। কাউকে কোনো মুক্তিপণ প্রদান করা হয়নি।’

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মধ্যরাতে যারা অপহৃত হয়েছিলেন; তারা জামফারার জঙ্গব শহরের একটি সরকারি বালিকা বিজ্ঞান মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী। একটি সশস্ত্র দল তাদের অপহরণ করে।

তবে ছাত্রীরা মুক্তি পেলেও কোন গোষ্ঠী তাদেরকে অপহরণ করেছিল সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। নাইজেরিয়ার ওই অঞ্চলের একাধিক সশস্ত্র দল প্রায়ই মুক্তিপণের জন্য স্কুলছাত্রীদের আটক করে।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি নাইজার রাজ্যের কাগারা জেলার একটি স্কুল থেকে ২৭ জন শিক্ষার্থী, তিনজন কর্মচারী ও তাদের পরিবারের ১২ সদস্যকে অপহরণ করে বন্ধুকধারীরা। সেসময় এক শিক্ষার্থী নিহতও হয়। ২৭ ফেব্রুয়ারি ওই ২৭ শিক্ষার্থীকে ছেড়ে দেয় অপহরণকারীরা।