প্রেসক্লাবে জড়ো হচ্ছেন ছাত্রদলের নেতাকর্মীরা, কঠোর অবস্থানে পুলিশ

রবিবার, ফেব্রুয়ারি ২৮, ২০২১

ঢাকা : বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের প্রতিবাদে ছাত্রদলের প্রতিবাদ সমাবেশকে কেন্দ্র করে জাতীয় প্রেসক্লাবে সংগঠনটির নেতাকর্মীরা জড়ো হচ্ছেন।

প্রতিবাদ সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। ইতোমধ্যে ছাত্রদলের বিপুলসংখ্যক নেতাকর্মীকে প্রেসক্লাবের ভেতরে অবস্থান নিতে দেখা গেছে।

এদিকে ছাত্রদলের প্রতিবাদ সমাবেশকে কেন্দ্র করে সকাল থেকেই প্রেসক্লাব ও আশপাশের এলাকায় বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছে। যেকোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় তারা সতর্ক অবস্থানে রয়েছে।

শাহবাগ থানার পি আই আবুল বাশার ব্রেকিংনিউজকে বলেন, ‘প্রতিবাদ সমাবেশ করতে পারবে কিনা বলতে পারছি না। যেহেতু তাদের পূর্ব অনুমতি নেই। আমাদের সিনিয়র স্যাররা সিদ্ধান্ত নেবেন।’

উল্লেখ্য, গত ০৯ ফেব্রুয়ারি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭২তম সভায় জিয়াউর রহমানের ‘বীর উত্তম’ খেতাব বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়। ওই বৈঠকে জিয়াউর রহমান ছাড়াও বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি শরিফুল হক ডালিম, নুর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিন খানের খেতাবও বাতিলের সিদ্ধান্ত হয়।

এদিকে জিয়াউর রহমানের খেতাব বাতিলে জামুকার সদস্য ও সাংসদ মোশাররফ হোসেনকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করেছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। কমিটির অপর দুজন হলেন জামুকার সদস্য সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান ও মো. রশিদুল আলম।

জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে বিএনপি। দলটির শীর্ষ নেতারা বলছেন, এ ধরনের সিদ্ধান্ত মুক্তিযুদ্ধকে কলঙ্কিত করার সামিল। সরকারকে এহেন সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকারও আহ্বান জানাচ্ছেন বিএনপিসহ দলটির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা।