দেশজুড়ে আবারো মৃত্যুর মিছিল শুরু হয়েছে: মান্না

শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১

ঢাকা : সারা দেশজুড়ে আবারো মৃত্যুর মিছিল শুরু হয়েছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না।

আজ শুক্রবার দুপুরে নিজের ফেসবুক পেইজে এক ভিডিও বার্তায় এ মন্তব্য করেন তিনি।

মান্না বলেন, সারা দেশজুড়ে আবারো মৃত্যুর মিছিল শুরু হয়েছে। সরকার যখন ঘটা করে সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষের কথা বলছে তখন দেশে অত্যাচার-নির্যাতন ধীরে ধীরে আরও বাড়ছে। একদিকে করোনার বিভীষিকা, অর্থনীতি বিপর্যস্ত, আরেক দিকে দেশব্যাপী সমস্ত নির্বাচন ব্যবস্থাকে একেবারে তছনছ করে দেয়া হয়েছে।

তিনি বলেন, দেশবাসীর কাছে আমার এই সমস্ত কথা বলার কারণ হচ্ছে, এখনো কি আপনারা চুপ করে বসে থাকবেন? এভাবে মৃত্যুর মিছিল বাড়বে।

এভাবে নিরীহ মানুষ হত্যার মিছিল বাড়বে। যারা এদেশের সত্যের পথে লিখেন, বুদ্ধিজীবীরা আছেন ন্যায়ের পক্ষে কথা বলেন, তাদের মৃত্যুর মিছিল ভারি হবে। আর আমরা কি সবাই চুপচাপ বসে বসে কেবল এসব দেখব?

মান্না বলেন, গত বছরের জানুয়ারিতে গ্রেপ্তার করা হয়েছিল লেখক মুশতাকে।

সঙ্গে কার্টুনিস্ট কিশোরকেও গ্রেপ্তার করা হয়েছিল এটা সবাই জানে। এ ঘটনায় তাদের গ্রেপ্তারে সারাদেশের মানুষ প্রতিবাদ জানিয়েছে এবং মুক্তি চেয়েছে। তাদের নামে ওই সময় মামলা দেয়া হয়েছিল ডিজিটাল নিরাপত্তা আইনে।

এর মধ্যে অনেকেই ছাড়া পেয়েছে। কিন্তু মুশতাক এবং কিশোর ছাড়া পাননি। কিন্তু আজকের পত্রিকায় দেখলাম লেখা হয়েছে মুশতাক ছাড়া পেলেন, মুক্তি হলেন। কিন্তু সত্যিকার অর্থে তিনি এই দুনিয়া থেকে মুক্তি পেলেন।

তিনি বলেন, মুশতাক সাহসী এবং নির্লোভ মানুষ ছিলেন। তিনি সবসময় লিখেছেন অন্যায়ের বিপক্ষে। কিন্তু কোনো কারণ ছাড়াই ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাকে গ্রেপ্তার করা হয়েছে।

মুশতাক কেন মারা গেছেন? এটা এখন আমরা জানিনা। তবে ডাক্তার স্পষ্ট করে বলেছেন যে, তাকে মৃত অবস্থায় হাসপাতালে নেয়া হয়েছে। ২৪ ফেব্রুয়ারি একটা লোক আদালতে আসছে সুস্থ অবস্থায়।

একদিন পরেই সন্ধ্যায় অসুস্থ হয়ে এমন কি অবস্থা হল হাসপাতাল নিতে নিতেই তিনি মারা গেলেন? এর দায় জেল কর্তৃপক্ষ তথা কারাগারকে নিতে হবে।