কাশ্মীর সীমান্তে গোলাগুলি বন্ধে পাক-ভারত ঐকমত্য

শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১

নিউজ ডেস্ক: কাশ্মীরের বিবাদপূর্ণ সীমান্ত এলাকায় গোলাগুলি বন্ধ করার ব্যাপারে সম্মত হয়েছে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) যৌথ বিবৃতির মাধ্যমে উভয় পক্ষের সেনাবাহিনী ঘোষণাটি দিয়েছে। খবর আল জাজিরা ও ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ভূস্বর্গ খ্যাত জম্মু-কাশ্মীর ইস্যুতে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। ২০০৩ সালে নিয়ন্ত্রণ রেখায় অস্ত্রবিরতি কার্যকরে সম্মত হয় দুই দেশ। আনুষ্ঠানিকভাবে তা বহাল থাকলেও প্রায়ই লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগ ওঠে। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম সরকার গঠনের পর থেকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো কার্যকর অগ্রগতি হয়নি। বরং পরিস্থিতি আরও খারাপ হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর অপারেশনাল প্রধানরা (ডিজিএমও) বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে টেলিফোনে কথা বলেছেন।

সে সময় তাঁরা হিমালয় অঞ্চলটিতে সম্ভাব্য শান্তি বিনষ্টকারী ও সহিংসতা সৃষ্টিকারী ইস্যুগুলো নিয়ে আলোচনা করেন। পরস্পরের উদ্বেগের জায়গাগুলো প্রকাশ করে দুই পক্ষ। পরে যৌথ বিবৃতি দিয়ে কাশ্মীর সীমান্তে অস্ত্র বিরতির ঘোষণা দেওয়া হয়।

পাকিস্তানের পক্ষ থেকে দেওয়া আলাদা বিবৃতিকে উদ্ধৃত করে আল জাজিরা জানিয়েছে, নিয়ন্ত্রণরেখা ও অন্যান্য সেক্টরে সব ধরনের চুক্তি, সমঝোতা ও অস্ত্র বিরতির ওপর ‘কড়া নজরদারি’ বহাল রাখার ব্যাপারে সম্মত হয়েছে দুই দেশ। ব্রহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকে তা কার্যকর হবে।