মানসিক চাপের প্রভাব পড়ে ত্বকেও

সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১

মানসিক চাপ বা অস্থিরতা শরীরের ওপরে বেশ প্রভাব ফেলে। চিকিৎসা বিজ্ঞানের মতে, মন এবং শরীরের মধ্যে রয়েছে সংযোগ। যে কারণে শরীর খারাপ থাকলে তা মনের উপর প্রভাব পড়ে। মন খারাপ থাকলে তার প্রভাব দেখা দেয় শরীর উপরেও। তবে মানসিক চাপ আপনার শরীরের উপরে দুইভাবে প্রভাব ফেলতে পারে।

প্রথমত, মানসিক কিছু পরিবর্তন লক্ষ্য করা যায়, যেমন কাজে মনোযোগ দেয়া যায়না, শরীর দুর্বল মনে হয়, একেবারেই চুপচাপ থাকা, ক্ষুধামন্দা হয় এবং আরও অনেক কিছু।

দ্বিতীয়ত, শরীরবৃত্তীয় কিছু পরিবর্তন হয়। যার মধ্যে রয়েছে চুল ঝরতে শুরু করে, অযত্নের ফলে চর্মরোগ হতে দেখা যায়। তবে ত্বকের ওপরের প্রভাবটাই সব থেকে বেশি জটিল।

অতিরিক্ত মানসিক চাপের কারণে হরমোনজনিত নানান সমস্যা হয়। পাশাপাশি ত্বকে ব্রণ হওয়া, ত্বক মলিন হয়ে যাওয়া, চামড়ায় বয়সের ছাপ পড়া ইত্যাদি অনেক কিছুই। এ সকল সমস্যা থেকে মুক্তি পেতে হলে আগে অবশ্যই মানসিক চাপ কমাতে হবে। অনেক কারণেই মানসিক সমস্যায় ভুগতে পারেন। তবে কিছু নিয়ম মানলেই এ সকল সমস্যা থেকে পরিত্রাণ সম্ভব।

ত্বক সুন্দর রাখতে হলে নিয়মিত ত্বকের যত্ন নেয়ার বিকল্প কিছুই নেই। তবে কাজের চাপে তা হয়ে ওঠে না। আবার মন খারাপ থাকায় রূপচর্চা করতে ইচ্ছাও করে না। এটা করা যাবে না। রুটিন করে ত্বকের যত্ন নিতেই হবে। অন্তত প্রতিদিন মুখ ফেস ওয়াশ দিয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

যতটুকু সম্ভব পানি ও তরল খাবার খেয়ে নিজেকে হাইড্রেটেড রাখতে হবে। তবেই ত্বকের এ সকল সমস্যা থেকে নিজেকে দূরে রাখা যাবে। এছাড়াও সময়মতো খাবার খান। পুষ্টিকর এবং স্বাস্থ্যের উপকার করে এমনসব খাবার রাখুন তালিকায়। মন ভালো করারও কিছু খাবার আছে। যেগুলো আপনার মানসিক চাপ কমাতে পারে। যেমন ধরুন, চা, দই, কফি, চকলেট ইত্যাদি। রাতে আট ঘণ্টা ঘুম ঠিক রাখুন।