ডায়াবেটিস দূরে রাখবে এই চা

সোমবার, ফেব্রুয়ারি ২২, ২০২১

স্বাস্থ্য ডেস্ক : ডায়াবেটিসকে বলা হয় নীরব ঘাতক। বাইরে থেকে বোঝা না গেলেও ভেতরে ভেতরে আপনাকে অসুস্থ করে দিতে পারে এই রোগ। ডায়াবেটিস নিজে আসন গেড়ে বসেই ক্ষান্ত হয় না, বরং আরও অনেক অসুখকে ডেকে নিয়ে আসে।

বর্তমানে সবচেয়ে ভয়ঙ্কর রোগগুলোর একটি হলো এই ডায়াবেটিস। ডায়াবেটিসে আক্রান্ত হলে খাবারে অনেকরকম নিষেধ চলে আসে। অনেক প্রিয় খাবারই তালিকা থেকে বাদ দিতে হয়।

খেতে হয় মেপে মেপে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার জন্য এই প্রচেষ্টা করা হয়। তবে আগে থেকেই সতর্ক হলে ও নিয়ম মেনে খাবার খেলে এই রোগ থেকে দূরে থাকা সম্ভব।

যেসব খাবার ডায়াবেটিস থেকে আপনাকে দূরে রাখতে সাহায্য করবে তার মধ্যে একটি হলো রসুন। নিয়মিত রসুন খেলে তা শরীরের খারাপ কোলেস্টেরল দূর করতে সাহায্য করে। রসুনে আছে প্রয়োজনীয় অ্যান্টি অক্সিডেন্ট যা নানাভাবে আমাদের শরীরের কাজে লাগে। চিকিৎসার কাজে রসুনের ব্যবহার কিন্তু বেশ পুরোনো।

আমরা সাধারণত ঘরোয়া টোটকা হিসেবে আদা চা খেয়ে থাকি। কিন্তু রসুনের চা-ও যে অনেক উপকারী সে খবর অনেকেই জানেন না। আপনি যদি নিয়মিত রসুনের চা পান করেন তবে অনেকরকম উপকার পাবেন। শরীর থাকবে সুস্থ ও ঝরঝরে। বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত রসুন খেলে হৃদরোগও প্রতিরোধ করা সম্ভব। রসুনের চা খেলে হৃদযন্ত্র অনেক বেশি সুস্থ থাকে, পাশাপাশি নিয়ন্ত্রণে থাকে রক্তচাপও।

রসুনের চা যেভাবে ডায়াবেটিস প্রতিরোধ করে

রসুন খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বাড়াতে কাজ করে। শরীরের ভেতর থেকে ক্ষতিকর উপাদান বের করে দিতে এবং পাচনতন্ত্রকে শক্তিশালী করতে এটি কাজ করে। আরও অনেক ওষধি গুণ আছে রসুনের। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে রসুন। রসুন খেলে তা আমাদের শরীরের অ্যামাইনো অ্যাসিড হোমোসিস্টাইন হ্রাস করে, এর ফলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। আপনি যদি প্রতিদিন সকালে এককোয়া রসুন খেতে পারেন তবে তা ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যাকে দূরে রাখবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে রসুনের চা।

রসুনের চা তৈরির রেসিপি

প্রথমে একটি পরিষ্কার পাত্রে তিন কাপ পানি নিতে হবে। এবার তার মধ্যে দিতে হবে ৩-৪ কোয়া রসুন। রসুনের কোয়াগুলো থেঁতলে দিলে বেশি ভালো। পানি ফুটে উঠলে নামিয়ে নিতে হবে। এরপর রসুনের চা ছাকনি দিয়ে ছেকে নিতে হবে। এবার তাতে আধা কাপ লেবুর রস ও আধা কাপ মধু যোগ করতে হবে। পুরো মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এবার সেখান থেকে কিছুটা চা ঢেলে নিয়ে পান করুন, বাকিটা ফ্রিজে রেখে দিন। প্রতিবার খাওয়ার আগে গরম করে নিতে হবে। দিন এক কাপ খেলেই যথেষ্ট।

যেসব উপকার পাবেন

বিভিন্ন গবেষণার পরে বিশেষজ্ঞরা এই সিদ্ধান্ত দিয়েছেন যে, রসুন এবং দারুচিনি- দুই উপাদানই ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে আরও অনেক ওষধি গুণ থাকায় এগুলো শরীরের আরও অনেক উপকার করে থাকে। দূরে রাখে নানা অসুখকে। রসুনে থাকে সালফার যা টিউমার কোষের সঙ্গে লড়াই করে।

কিছু সতর্কতা

রসুন খেলে তা আমাদের শরীরে বাড়তি তাপ তৈরি করে। তাই প্রচণ্ড গরমে প্রতিদিন রসুনের চা না খাওয়াই ভালো। গরমে সপ্তাহে দুইদিন এটি পান করলেই যথেষ্ট। তবে এই চায়ের অন্য কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। শীতের সময় এটি আরও বেশি উপকারী। শীতে নিয়মিত পান করলে দূরে থাকা যায় সর্দি-কাশিসহ ঠান্ডাজনিত নানা রোগ থেকে।