হল খোলার দাবিতে উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয়

রবিবার, ফেব্রুয়ারি ২১, ২০২১

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলো খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে উত্তাল হয়ে উঠেছে ক্যাম্পাস। শনিবার সকাল সাড়ে এগারোটা থেকে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। তারা এখন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবাহানের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছে।

এর আগে সকাল সাড়ে এগারোটায় লাইব্রেরির সামনে এক বিক্ষোভ কর্মসূচির মাধ্যমে মিছিল বের করে তারা প্যারিস রোড হয়ে উপাচার্য বাসভবনের সামনে আসেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা সেখানেই অবস্থান করছেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, দেশের সবকিছু স্বাভাবিক থাকলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও সরকার উদ্দেশ্যপ্রণোদিতভাবেই আবাসিক হলগুলো বন্ধ রেখেছেন। বিশ্ববিদ্যালয় উপাচার্যকে তারা একাধিকবার হল খেলার বিষয়ে অনুরোধ করলেও এবং স্মারকলিপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচি পালন করলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন ধরনের পদক্ষেপ নিচ্ছে না। চলতি মাসেই আবাসিক হলগুলো খোলার ঘোষণা না দিলে আজকের এই আন্দোলন থেকেই তারা কঠোর কর্মসূচিতে যাবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান জানান, শিক্ষার্থীরা বাড়িতে ও মেসে থাকতে থাকতে অতিষ্ঠ হয়ে গেছে। বাইরে থাকে তাদের বিভিন্ন সমস্যা হচ্ছে। তাই তারা তাদের দাবি আদায়ের জন্য শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে।