গ্রামবাসীর সাথে সংঘর্ষ: ৬ দাবিতে জাবি শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

রবিবার, ফেব্রুয়ারি ২১, ২০২১

জাহিন সিংহ, সাভার থেকে : আশুলিয়ার গেরুয়া বাজার এলাকায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে গ্রামবাসীর সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় উত্তপ্ত বিশ্ববিদ্যালয় ও আশের পাশের কয়েকটি গ্রাম।

এমন পরিস্থিতিতে ছয়টি দাবি নিয়ে সংবাদ সম্মেলন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট এলাকায় সংবাদ সম্মেলনে ৬ দফা দাবি পেশ করেন তারা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, বর্তমান পরিস্থিতিতে নিরাপত্তার জন্য বিভিন্ন দাবি নিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। আগামী ২৪ ঘন্টার মধ্যে দাবি বাস্তবায়নের জোর দাবি জানান তারা।

তাদের ছয় দফা দাবিগুলো হচ্ছে- শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে হবে, ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ক্ষতিপূরণ দিতে হবে, হামলাকারীদের নাম উল্লেখ করে আশুলিয়া থানায় মামলা দায়ের করতে হবে, আহত শিক্ষার্থীদের চিকিৎসা সেবা দিতে হবে, সংঘর্ষের ঘটনার দায় ক্যাম্পাস কর্তৃপক্ষকে নিতে হবে এবং আবাসিক হলগুলো দ্রুত খুলে দিতে হবে।

সংবাদ সম্মেলনে এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসম ফিরোজ উল হাসান বলেন, শিক্ষার্থীদের উপর হামলায় জাড়িতদের নাম উল্লেখ করে আশুলিয়া থানায় মামলার জন্য পাঠানো হয়েছে। পুলিশ নাম ও তথ্য যাচাই বাচাই করে মামলা গ্রহণ করবে।

এছাড়া করোনা পরিস্থিতিতে বন্ধ থাকা আবাসিক হলগুলো খুলে দেওয়ার বিষয়টি রাষ্ট্রীয় ব্যাপার বলেও জানান তিনি।

এরআগে গত শুক্রবার আশুলিয়ার গেরুয়া বাজার এলাকায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে গ্রামবাসী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিরোধে জড়িয়ে পড়লে লাঠি সোটা ও ধারালো অস্ত্র নিয়ে হামলা, সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় ঘটনা ঘটে।

এঘটনায় ২০ শিক্ষার্থীসহ উভয় পক্ষের অন্তত ৪০ জন আহত হন। ভাঙচুর করা হয় শিক্ষার্থীদের মোটরসাইকেল ও গেরুয়া বাজারের বেশ কয়েকটি দোকানপাটে করা হয় ভাঙচুর ও লুটপাট। তবে ঘটনার পর থেকেই শিক্ষার্থী ও গ্রামবাসী একে অপরকে হামলার জন্য দায়ী করে বক্তব্য দিয়ে আসছেন।