হুমায়ুন কবীর বালু হত্যা মামলায় ৫ আসামির যাবজ্জীবন

সোমবার, জানুয়ারি ১৮, ২০২১

খুলনা : খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক জন্মভূমি সম্পাদক হুমায়ুন কবীর বালু হত্যা মামলার বোমা বিস্ফোরণ অংশে ৫ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে অর্থদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার দুপুরে খুলনার জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমনকারী ট্রাইব্যুনালের বিচারক সাইফুজ্জামান হিরো এই রায় ঘোষণা করেন।

দণ্ডাদেশ পাওয়া আসামিরা হলেন জাহিদ হোসেন, নজরুল ইসলাম, স্বাধীন ওরফে ইকবাল হোসেন, রিপন ওরফে আসাদুজ্জামান ও মাসুম ওরফে জাহাঙ্গীর। এর মধ্যে মাসুম পলাতক রয়েছেন। বাকি চার আসামির উপস্থিতিতে আজ রায় ঘোষণা করা হয়।

আদালতের রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট মাহমুদ লিটন জানান, ২০০৪ সালের ২৭ জুন চরমপন্থিদের বোমা হামলায় নিজ পত্রিকা অফিসের সামনে বোমা হামলায় নিহত হন হুমায়ুন কবীর বালু। এ ঘটনায় খুলনা থানার উপপরিদর্শক (এসআই) মারুফ আহমেদ বাদী হয়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের আসামি দেখিয়ে মামলা করেন। এই মামলা পরে আইনের বিধান অনুযায়ী একটি হত্যা ও অপরটি বোমা বিস্ফোরক অংশে রূপ নেয়।

এর আগে হত্যা মামলায় সব আসামি বেকসুর খালাস পায়। পরে বিস্ফোরক মামলার অংশে অধিকতর তদন্ত হয়। সেই তদন্তে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পাঁচ আসামির নামে অভিযোগপত্র দেওয়া হয়। এই অভিযোগপত্রে ৫৮ জনকে সাক্ষী দেখানো হয়। কিন্তু দীর্ঘদিনে মাত্র ৮ জন সাক্ষী সাক্ষ্য দেন।

আজ আদালতের বিচারক সাইফুজ্জামান হিরো পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে অর্থদণ্ডাদেশ দেন।