শান্তিরক্ষী সরতেই সুদানে সহিংসতা, নিহত ৪৮

সোমবার, জানুয়ারি ১৮, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: সংঘাত কবলিত সুদানের দারফুরে মিলিশিয়া হামলায় অন্তত ৪৮ জন নিহত এবং ৯৭ জন আহত হয়েছে। অঞ্চলটি থেকে জাতিসংঘ শান্তিরক্ষী প্রত্যাহার শুরুর সপ্তাহ দুয়েকের মধ্যেই এ সহিংসতা দেখা দিয়েছে।

শনিবার পশ্চিম দারফুরের আল জেনেইনা নগরীতে এ সহিংসতা হয়েছে বলে স্থানীয় ডক্টরস ইউনিয়নের বরাতে একথা জানিয়েছে সুদানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসইউএনএ। ঘটনার পরই পশ্চিম দারফুরের গভর্নর জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

দারফুরে ১৩ বছরের শান্তিরক্ষা মিশন শেষে জাতিসংঘ ও আফ্রিকান ইউনিয়নের শান্তিরক্ষীরা ওই অঞ্চলটি থেকে মাত্র দু’সপ্তাহ হলো চলে যেতে শুরু করেছে। এরই মধ্যে সেখানে সহিংসতা বাড়তে শুরু করেছে।
মানবাধিকার সংগঠন ‘দারফুর বার অ্যাসোসিয়েশন’ এক বিবৃতিতে জানিয়েছে, স্থানীয় মাসালিত এবং আরব গোষ্ঠীর মধ্যে প্রথমে সংঘর্ষ বাধে। মাসালিত গোষ্ঠীর একজন আরব গোষ্ঠীর এক সদস্যকে ছুরিকাঘাত করা থেকে শুরু হয় সংঘর্ষ।

এই সংঘর্ষের সুযোগে সশস্ত্র মিলিশিয়ারা সব দিক থেকে আল জেনেইনায় হামলা চালিয়ে বসে। হামলার পর মিলিশিয়ারা লুটপাট চালাচ্ছে এবং মানবাধিকাওর লঙ্ঘন করছে বলে জানিয়েছে দারফুর বার অ্যাসোসিয়েশন।

দারফুরে একই ধরনের ঘটনা ঘটেছে ২০০৩ সালের সংঘর্ষের শুরুর সময়েও। সে সময় সুদানের ওমর আল বশির সরকার বিপ্লব দমন করতে মিলিশিয়াদের অস্ত্র দিয়েছিলেন।