অশ্বিন-বিহারির দৃঢ়তায় সিডনি টেস্ট ড্র

সোমবার, জানুয়ারি ১১, ২০২১

স্পোর্টস ডেস্ক : হনুমা বিহারি এবং রবিচন্দ্রন অশ্বিনের দৃঢ়তায় সিডনি টেস্ট ড্র করেছে ভারত। এই ম্যাচের শেষ পর্যন্ত দাঁতে দাঁত চেপে লড়াই করে গিয়েছেন এই দুই ভারতীয় ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার পেসারদের গতি আর বাউন্সের বিপক্ষে ধৈর্য আর দৃঢ়তা দিয়ে সামাল দিয়েছেন তাঁরা।

তিন টেস্ট শেষেও সিরিজে ১-১ ব্যবধানে সমতা রয়েছে। এর ফলে ব্রিসবেনেই সিরিজ মিমাংসার লড়াইয়ে নামতে হবে এই দুই দলকে। ২ উইকেটে ৯৮ রান নিয়ে দিন শুরু করা ভারত দলীয় ১০২ রানেই ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানের উইকেট হারায়।

রাহানে এবং রোহিত শর্মার উইকেট হারানোর পরই জয়ের পেছনে ছোটার চিন্তা থেকে সরে এসেছিল ভারত। এরপর ভারতের ব্যাটিং দেখে মনেই হয়নি তাঁরা ৪০৭ রানের পাহাড় সমান রান তাড়া করতে নেমেছে। তাদের মূল লক্ষ্যই ছিল ম্যাচ বাঁচানো। এ ক্ষেত্রে সবচেয়ে বড় কৃতিত্ব অশ্বিন এবং বিহারির।

ঋষভ পান্ত এবং চেতেশ্বর পূজারাও ভারতকে লড়াইয়ের পথ দেখিয়েছেন। এই দুজনের ১৪৮ রানের জুটিই ম্যাচের গতিপথ ভারতের অনুকূলে নিয়ে যায়। পান্ত ৯৭ রান করে আউট হয়েছেন। নাথান লায়নকে স্কয়ার ড্রাইভ খেলতে গিয়ে কামিন্সের হাতে ধরা পড়েছেন তিনি।

পূজারা ফিরেছেন ৭৭ রানের ইনিংস খেলেন। এরপর অশ্বিন-বিহারি যা করেছেন তা ইতিহাসই। ৮৮.২ ওভারে ২৭২ রানে দলীয় পঞ্চম উইকেটের পতনের পর অশ্বিন ১২৮ মিনিট এবং বিহারি ১৬১ মিনিট উইকেটে ছিলেন দাঁত কামড়ে। এই দুজনের ব্যাটিং যেকোনো টেস্ট ব্যাটম্যানের জন্যই অনুকরণীয় হতে পারে।

অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে বিহারি ও অশ্বিন জুটির রান ৬২। এই রান দিয়ে এই দুজনের জুটির মূল্যায়ন করা যাবে না। তারা শেষ পর্যন্ত ৪২.৪ ওভার উইকেটে ছিলেন। এর মধ্যে অনেকবারই অজি বোলারদের গতির কাছে পরাস্ত হয়েছেন। এমনকি বেশ কয়েকবার জীবনও পেয়েছেন তবে হাল ছাড়েননি। খেলে গেছেন মাথা উঁচু করে।

হ্যামস্ট্রিংয়ের চোট নিয়েও বিহারি ২৩ রান করেছেন ১৬১ বল খেলে। আর পিঠের চোট নিয়ে অশ্বিন ১২৮ বলে করেছেন ৩৯। ২৫৮ বল খেলেছেন তাঁরা। তাঁরা কতটা চাপের মুখে এই লড়াই করেছেন সেটাই মুখ্য। চতুর্থ ইনিংসে ভারত ১৩১ ওভার লড়াই করেছে। অস্ট্রেলিয়ার মাটিতে এতো ওভার খেলে ম্যাচ ড্র করার কৃতিত্ব নেই আর কোনো এশিয় দলের। এটা তো ইতিহাসই।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

অস্ট্রেলিয়া (১ম ইনিংস): ৩৩৮ (১০৫.৪ ওভার) (স্মিথ ১৩১, ল্যাবুশেন ৯১; জাদেজা ৪/৬২, সাইনি ২/৬৫)

ভারত (১ম ইনিংস): ২৪৪/১০ (১০০.৪ ওভার) (পূজারা ৫০, গিল ৫০, পান্ত ৩৬, কামিন্স ৪/২৯)

অস্ট্রেলিয়া (২য় ইনিংস): ৩১২/৬ ডিক্লে (৮৭ ওভার) (ক্যামেরন গ্রিন ৮৪, স্টিভেন স্মিথ ৮১, মার্নাস লাবুশেন ৭৩, সাইনি ২/৫৪, অশ্বিন ২/৯৫)

ভারত (২য় ইনিংস): ৩৩৪ (১৩১ ওভার) (পান্ত ৯৭,পূজারা ৭৭, শর্মা ৫২, গিল ৩১, অশ্বিন ৩৯*, বিহারি ২৩*, হ্যাজেলউড ২/৩৯, লায়ন ২/১১৪, কামিন্স ১/৭২)