আলু-পেঁয়াজসহ ২০ কৃষিপণ্যের মূল্য নির্ধারণ করে দেবে সরকার

বুধবার, ডিসেম্বর ২, ২০২০

ঢাকা : চাল-ডাল, আলু-পেঁয়াজসহ ২০ থেকে ২৫টি কৃষিপণ্যের মূল্য নির্ধারণ করে দিবে সরকার। এজন্য কাজ করছে কৃষি বিপণন অধিদপ্তর। শুধু মূল্য নির্ধারণ করে দিয়েই ক্ষান্ত থাকবে না অধিদপ্তর। করা হবে বাজার তদারকি। মূল্য তালিকাও প্রদর্শন করা বাধ্যতামূলক করা হবে।

এ বিষয়ে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, আমরা কৃষিপণ্যগুলোর মূল্য বেঁধে দেওয়ার পরিকল্পনা করেছি। এ জন্য কাজ চলছে। চূড়ান্ত হওয়ার আগে অবশ্যই সবার সঙ্গে আলোচনা করেই করা হবে।

তিনি আরও বলেন, মূল্য বেঁধে দেওয়ার পর সেটা মানতে হবে। দৈনন্দিন মূল্য তালিকায় প্রদর্শন করতে হবে। সময় সময় বাজার তদারকিদল গিয়ে তা পরীক্ষা করবে।

জানা গেছে, বর্তমানে কৃষি বিপণন অধিদপ্তর চাল, ডাল, ভোজ্য তেল, পেঁয়াজ, রসুন, আদা, আলু, শিম, মুলা, মিষ্টি কুমড়া, মুরগি, ডিম, গরুর মাংসসহ ৩৬টি পণ্যের পাইকারি ও খুচরার যৌক্তিক দাম তুলে ধরছে। তবে এসব মূল্য বেঁধে দেওয়ার জন্য নয়, দেওয়া হয় বিভিন্ন প্রতিষ্ঠানের বাজার মনিটরিংয়ের জন্য। এ ছাড়া বিভিন্ন পণ্যের প্রতিদিনের খুচরা ও পাইকারি দাম তুলে ধরা হয়। এতে উৎপাদন পর্যায়ের তথ্য থাকে না।

যুক্তরাষ্ট্র, চীন, ভারতসহ বিভিন্ন দেশে কৃষিপণ্য মূল্য কমিশন রয়েছে। উল্লিখিত দেশগুলোতে পণ্যের মূল্য পর্যালোচনা করে মূল্য বেঁধে দেওয়া হয়। বাজারে পণ্য উদ্বৃত্ত হলে সরকার কিনে নেয় এবং পরে তা চাহিদার সময় বিক্রি করে।