উইঘুর মুসলিমদের নিপীড়নের বিষয়ে পোপের দাবি ভিত্তিহীন: চীন

বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস এই প্রথম চীনের পশ্চিমাঞ্চলের উইঘুর মুসলিমদের ‘নিপীড়িত মানুষ’ বলে বর্ণনা করেছেন। তবে পোপের এ বক্তব্যকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে চীন।

পোপ ফ্রান্সিস তার প্রকাশিতব্য একটি বইয়ে উইঘুর জনগোষ্ঠীসহ মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী ও ইরাকের ইয়াহিদি জনগোষ্ঠীকে সমবেদনা জানিয়ে ‘নিপীড়িত মানুষ’ হিসেবে মন্তব্য করেছেন বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

পোপ ফ্রান্সিস তার নতুন বই ‘লেট আস ড্রিম: দ্য পাথ টু এ বেটার ফিউচার’-এ উইঘুরদের ‘অভাগা’ ও ‘নিপীড়িত’ বলার পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর নিপীড়িত হওয়ার কথাও উল্লেখ করেছেন। এদিকে, চীন সঙ্গে সঙ্গেই এর সমালোচনা করে পোপের বক্তব্য ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। আগামী ১ ডিসেম্বর পোপ ফ্রান্সিসের বইটি প্রকাশ পাবে।

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট সরকার দেশটির উইঘুর মুসলমানদের ওপর নানা নির্যাতন-নিপীড়ন করছে বলে গত কয়েক বছর ধরে গণমাধ্যমে খবর প্রকাশ পাচ্ছে। চীন সরকার বরাবরই এসব অভিযোগ অস্বীকার আসছে। তারা বলছে, উইঘুরদের রাখা শিবিরগুলো বন্দিশালা নয় বরং প্রশিক্ষণ কেন্দ্র, যেখানে তাদের নৈতিক শিক্ষা দেওয়া হচ্ছে।

সূত্র: এএফপি, গার্ডিয়ান।