অবশেষে বাইডেনকে শুভেচ্ছা জানালেন শি জিনপিং

বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন গত ৩ নভেম্বর অনুষ্ঠিত হয়। আর নির্বাচনে বাইডেনের জয় নিশ্চিত হয়ে যায় ৭ নভেম্বরই। কিন্তু এ বিষয়ে এত দিন একেবারে নীরব ছিলেন চীনের প্রেসিডেন্ট শি চিন পিং। অবশেষে সে নীরবতা ভেঙে বুধবার নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন শি চিন পিং।

বাইডেনকে শুভেচ্ছা জানিয়ে দুই দেশের মধ্যে সৌহার্দপূর্ণ এবং স্থিতিশীল দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে ওঠার আশা প্রকাশ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এদিন চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কিশানও বাইডেনের রানিংমেট নবনির্বাচিত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে শুভেচ্ছা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রে গত ৩ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট ট্রাম্পের বিপরীতে জো বাইডেন বড় ধরনের জয় পাওয়ার পরপরই বিশ্বের অনেক নেতা তাকে অভিনন্দন জানালেও চীন ছিল নীরব। নির্বাচনের বেশ কয়েকদিন পর গত ১৩ নভেম্বরে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় বাইডেনকে অভিনন্দন জানালেও প্রেসিডেন্ট শি জিনপিং ছিলেন নিশ্চুপ।

নীরবতা ভেঙে বাইডেনকে জানানো অভিনন্দন বার্তায় শি বলেছেন, বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক কেবল দেশ দুটির জনগণের মৌলিক স্বার্থের জন্যই কাম্য নয় বরং আন্তর্জাতিক সম্প্রদায়ও এটিই আশা করে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চার বছরের শাসনামলে বাণিজ্য থেকে শুরু করে প্রযুক্তি, হংকং এবং করোনাভাইরাস নিয়ে চীন- মার্কিন সম্পর্ক কয়েক দশকের মধ্যে তলানিতে ঠেকেছে।

ডোনাল্ড ট্রাম্প এখনো নির্বাচনে তার পরাজয় স্বীকার করেননি। এ অবস্থায়ই বাইডেনকে নির্বাচনে জয়ের জন্য চীনের প্রেসিডেন্টের পাঠানো অভিনন্দন বার্তা বিশেষ কিছু বলেই মনে করছেন অনেকে।