‘গাম্বিয়াকে মামলা মোকাবিলায় তহবিল সংগ্রহে প্রচারণা করবে বাংলাদেশ’

মঙ্গলবার, নভেম্বর ২৪, ২০২০

ঢাকা : রোহিঙ্গা গণহত্যা নিয়ে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার আইনি লড়াইয়ে সমর্থন দেওয়ার জন্য বাংলাদেশ তহবিল সংগ্রহের প্রচারণা শুরু করবে।

পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন মঙ্গলবার (২৪ নভেম্বর) সংবাদ মাধ্যমে এ তথ্য দেন। ওআইসির পররাষ্ট্রমন্ত্রীরা এই সপ্তাহে নাইজারে বৈঠক করবেন বলে তিনি জানান।

আবদুল মোমেন বলেন, গাম্বিয়াকে মামলা মোকাবিলায় সহায়তার জন্য বাংলাদেশ নিজেই প্রস্তাব দেওয়ার পরিকল্পনা করেছে এবং ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি) দেশগুলোকে আর্থিক সহায়তা দিতে পশ্চিম আফ্রিকার এ দেশটির পাশে দাঁড়াতে বলবে।

পররাষ্ট্র মন্ত্রীর ৫৭ সদস্যের কাউন্সিলের ৪৭তম অধিবেশনে যোগদানের কথা রয়েছে। ২৭ ও ২৮ নভেম্বর নাইজারের রাজধানী নিয়ামে এ অধিবেশন বসবে।

তিনি বলেন, ওআইসির সদস্য গাম্বিয়াও রোহিঙ্গা ইস্যু নিয়ে স্বেচ্ছায় আইসিজে চলে যেতে পেরেছেন এবং মামলা লড়াইয়ের জন্য আর্থিক সহায়তার প্রয়োজন রয়েছে। বাংলাদেশ এই বিষয়ে জোড়াল আবেদন জানাবে। ওআইসির জেনারেল সেক্রেটারিয়েট নাইজারের রাজধানী নিয়ামে এ সম্মেলনের আয়োজন করেছে।

মোমেন আশা করেন রোহিঙ্গা সঙ্কট এ সম্মেলনের এজেন্ডাকে প্রাধান্য দেবে এবং ‘জবাবদিহিতা ও বিচার’ পেতে মিয়ানমারের উপর নতুন চাপ সৃষ্টি করবে এবং তাদের নাগরিকদের বাংলাদেশ থেকে ফিরিয়ে নেবে।