নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন

মঙ্গলবার, নভেম্বর ১০, ২০২০

ঢাকা : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নেতিবাচক প্রবণতায় চলছে লেনদেন।

এদিন লেনদেনের শুরুতে উত্থান থাকলেও ৬ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম দুই ঘন্টায় সূচক কিছুটা কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১২ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭১৪ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, দর কমেছে ১১৩টির এবং দর পরিবর্তীত রয়েছে ১০৮টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৪১২ কোটি ২২ লাখ ৭ হাজার টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স সিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৪৮৭ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, দর কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ১২ কোটি ৯৮ লাখ ৯৭ হাজার টাকা।