হালকা ঠান্ডায় বাইরে বেরোনোর আগে ত্বকে যা লাগাবেন

সোমবার, অক্টোবর ২৬, ২০২০

লাইফস্টাইল ডেস্ক : শীতের মৌসুমে আদ্রতা কমে যাওয়ায় সবার ত্বক শুষ্ক হয়ে পড়ে। ত্বকের যত্ন না নেয়ায় অনেকের ত্বক ফেটে যায়। শুষ্ক মৌসুমে সেজন্য ত্বকের একটু বেশি যত্ন নিতে হবে। বাড়ির বাইরে বের হওয়ার আগে ত্বকের কিছু যত্ন নিলে উজ্জ্বলতা ধরে রাখতে পারবেন। শুষ্ক মৌসুমে রোদের বের হলে ত্বকে সানস্ক্রিন মাখতে পারেন।

গ্রীষ্মপ্রধান দেশে শীতের মৌসুমে সকাল বেলা একটু রোদ উঠলে বাড়ির বারান্দায় চেয়ার নিয়ে আরাম করে বসতে মন না এমন মানুষ কম আছেন। শুষ্ক মৌসুমের সঙ্গে রোদের উষ্ণতায় ত্বক ভাল রাখতে সানস্ক্রিন মাখুন।

অনেকেই হয় তো ভাবতে পারেন শীতকালের রোদে ত্বকের ক্ষতি হবে না। এই ধারণা ভুল। কারণ গরম কালের মতো শীতেও সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের একইরকমভাবে ক্ষতি করে। তাই শীত পরার সময় সূর্যের তেজ থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন খুবই প্রয়োজনীয়। আর মনে রাখবেন শীতকালে এসপিএফ ৩০-৫০-এর মধ্যে যেকোনও সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

শীতের মৌসুমে সকালে বাড়ি থেকে অফিসে যাচ্ছেন। দুপুরে রোদের মধ্যে কখন অফিস থেকে বাড়ি ফিরছেন কিন্তু ত্বকে সানস্ক্রিন ব্যবহার করেনি। তখন ত্বকের ক্ষতি হতে পারে। সেজন্য রোদের হাত থেকে বাঁচতে অয়েলি স্কিনের মহিলাদের উচিত ওয়াটার-বেসড কোনও সানস্ক্রিন বেছে নেওয়া।

শীতের মৌসুম মানেই গোসল নিয়ে বিড়ম্বনা। ঠান্ডা পানিতে অনেকেই গোসল করতে চান না। তাই পানি গরম করে কুসুম কুসুম ঠান্ডা হলে গোসল করতে পারেন। একই সঙ্গে গোসল করতে না চাইলে কুসুম পানিতে তোয়ালে ভিজিয়ে ভাল করে স্পাঞ্জ করে নিতে পারেন।

গরমকালে অনেকেই ত্বকে সানস্ক্রিন মাখেন। কিন্তু শীতকালে মাখতে চান না। তবে শীতকালে সূর্যের তেজ অনেক বেশি থাকায় সানস্ক্রিন মাখা দরকার।

শুষ্ক মৌসুমে ত্বকের খসখসে ভাবের সঙ্গে অনেকের ঠোঁট ফেটে যাওয়াটা আরও একটা বড় সমস্যা। ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। গ্লসি লিপস্টিক লাগালেও ঠোঁট নরম থাকে। ঘুমোতে যাওয়ার আগে লিপবামও ব্যবহার করা যায়।

সূত্র: জি২৪ঘণ্টা