বিশ্বে করোনায় মৃত্যু ১১ লাখ ৯ হাজার ছাড়াল

শনিবার, অক্টোবর ১৭, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৯৫ লাখ ৮৭ হাজার ছাড়িয়েছে। আর এ মহামারিতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১১ লাখ ৯ হাজার।

করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, আজ শনিবার (১৭ অক্টোবর) বেলা ১১টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৯৫ লাখ ৮৭ হাজার ৫ জন। এ সময় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১১ লাখ ৯ হাজার ১৩০ জন। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৯৬ লাখ ৫৮ হাজার ৭০৭ জন।

বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। শনিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮২ লাখ ৮৮ হাজার ২৭৮ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ২৩ হাজার ৬৪৪ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এ দেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫২ লাখ ১ হাজার ৫৭০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫৩ হাজার ২২৯ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৪ লাখ ৩২ হাজার ৬৮০ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১৩ হাজার ৩২ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান দশ নম্বরে। মেক্সিকোতে শনিবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ৪১ হাজার ৬৬১ জন এবং মৃত্যু হয়েছে ৮৫ হাজার ৭০৪ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান ১২তম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯২ হাজার ১১২ জন এবং মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৫১৯ জনের।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৫টি দেশে ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এর সংক্রমণ।