ক্রিকেটকে বিদায় জানালেন উমর গুল

শনিবার, অক্টোবর ১৭, ২০২০

স্পোর্টস ডেস্ক : সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন পাকিস্তানের পেসার উমর গুল। শুক্রবার ঘরোয়া ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে সাউদার্ন পাঞ্জাবের কাছে হেরে তার দল বেলুচিস্তানের বিদায়ের পর এ ঘোষণা দেন ৩৬ বছরের গুল।

উমর গুল শেষবার জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছেন ২০১৬ সালের সেপ্টেম্বরে। কিন্তু জাতীয় দলে ফেরার কোন সম্ভাবনা না থাকা সত্ত্বেও এতদিন অবসর নেননি। খেলে চালিয়ে যাচ্ছিলেন ঘরোয়া ক্রিকেটে। অবশেষে এই ঘরোয়া আসর থেকেই বিদায়ের কথা জানালেন পাকিস্তানী এই পেসার।

উমর গুল বলেছেন, ‘দুই দশক আমার ক্লাব, শহর, প্রদেশ এবং দেশের হয়ে বিভিন্ন পর্যায়ে প্রতিনিধিত্ব করা ছিল বড় সম্মানের। ক্রিকেটের প্রতি আমার কঠোর পরিশ্রম, দৃঢ়তা এবং অঙ্গীকার ছিল। যে কারণে খেলাটা আমি উপভোগ করেছি। ক্যারিয়ারের এই সময়ে বিভিন্ন মানুষের সঙ্গে দেখা হয়েছে, কাজ করেছি। অনেকে আমাকে অসম্ভব সহায়তা করেছে। তাদের সবাইকে ধন্যবাদ।’

মাঠের ক্রিকেট ছাড়লেও দেশের ক্রিকেটের সঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছেন পাকিস্তানী পেসার। সেই সঙ্গে ভক্তদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এই ক্রিকেটার। বিশেষ করে ক্যারিয়ারের খারাপ সময়ে যারা তাকে সমর্থন দিয়েছেন, তাদের প্রতি।

২০০৩ সালের এপ্রিলে পাকিস্তান জাতীয় দলে অভিষেক হয় উমর গুলের। শারজায় জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই খেলার মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে শুরু হয় উমর গুলের পথ চলা। ক্রমেই হয়ে ওঠেন বিশ্বের অন্যতম সেরা পেসার।

২০০৯ সালে পাকিস্তানকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে বড় ভূমিকা রাখা গুল আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন ৪৭টি টেস্ট, ১৩০টি ওয়ানডে ও ৬০টি টি-টোয়েন্টি ম্যাচ। আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে তার উইকেট ৪২৭টি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৮৫টি উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন উমর গুল। তার ওপরে আছেন লাসিথ মালিঙ্গা (১০৭), শহীদ আফ্রিদি (৯৮), সাকিব আল হাসান (৯২) ও রশিদ খান (৮৯)।