‘শব্দ’ এবং ‘কল্পনা’ নিয়েই কাজ করে যেতে চান মারুফ আল-আমিন

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৫, ২০২০

ঢাকা : সময়ের অন্যতম জনপ্রিয় কথাসাহিত্যিক মারুফ আল-আমিন। ‘রুপালি সমুদ্র’ দিয়েই লেখক জীবন শুরু তার। তুমুলভাবে প্রশংসিত এই বইটি প্রকাশিত হয়েছিল অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ।

প্রথম বই দিয়েই পাঠকমহলে সাড়া ফেলে দিয়েছেন তিনি। পাঠকমনে নিজের অবস্থান করেছেন পাকাপোক্ত। “রুপালি সমুদ্র” মুলত গল্পগ্রন্থ। বিভিন্ন ক্যাটাগরির মোট ৯ টি গল্প স্থান পেয়েছে বইটিতে।

মারুফ আল-আমিনের লেখালেখির হাতেখড়ি হয়েছিলো স্কুল জীবনেই। তখন থেকেই লেখা শুরু করেছেন যা এখনো চলছে অবিরত। মাঝে লেখালেখি থেকে সাময়িক বিরতি নিলেও পাঠকের ভালোবাসার টানে ফিরে আসেন তিনি।

তার নিজের ভাষ্যমতে – তিনি ‘শব্দ’ নিয়ে কাজ করতে পছন্দ করেন। সেই শব্দের সাথে মিশিয়ে দেন ‘কল্পনা’। যে কোন তরুণ লেখকই সাধারণত সাহিত্যের যে কোন একটা ধারা নিয়ে এগিয়ে যান। মারুফ আল-আমিন সম্পূর্ণ বিপরীত। তিনি একাধারে সামাজিক গল্প, থ্রিলার, সায়েন্স ফিকশন, ভৌতিক গল্প, রোমান্টিক গল্প লিখে যাচ্ছেন। তার ছোট ছোট পঙক্তিগুলো ও মুগ্ধ করে পাঠককে।

সবমিলিয়ে এটা অনায়াসেই বলা যায় অতি অল্প সময়ের মধ্যেই তিনি পুরোপুরি সাহিত্যের ভেতর ডুব দিতে সক্ষম হয়েছেন। তার লেখার প্রতি পাঠকের আগ্রহ, দুই বংলার মানুষের তার গল্পের জন্য অপেক্ষা করাই তা স্পষ্ট ভাবে প্রকাশ করে।

বর্তমানে তিনি “নৈঃশব্দের কান্না” নামের একটি সামাজিক-রহস্য উপন্যাস নিয়ে কাজ করছেন। আগামী বইমেলায় বাংলার প্রকাশন থেকে বইটি প্রকাশিত হওয়ার কথা রয়েছে।