কান পাকলে ও পর্দা ফাটলে করণীয়

শনিবার, সেপ্টেম্বর ১২, ২০২০

স্বাস্থ্য ডেস্ক : কানের পর্দা ফাটা ও কান পাকা রোগের কথা আমরা প্রায়ই শুনে থাকি। কান পাকা বা কানের পর্দা ফাটা মারাত্মক বা জটিল কোনো অসুখ নয়। তবে অনেক দিন এ সমস্যা থাকলে মারাত্মক জটিলতা তৈরি হতে পারে।

কানের পর্দা ফেটে যেতে পারে বা কান দিয়ে পুঁজ বা পানি পড়তে পারে। বড়দের ক্ষেত্রে কান পাকা রোগটা সাধারণত ছোটবেলা থেকেই শুরু হয়ে থাকে।

তাদের হয় ছোটবেলা থেকেই কানের পর্দা ফাটা থাকে অথবা ইউস্টেশিয়ান টিউবের কার্যক্ষমতা ব্যাহত হওয়ার জন্য কানের পর্দা আগে থেকেই দুর্বল থাকে।

যাদের কানের পর্দা আগে থেকেই ফাটা থাকে তাদের কানের ভেতর পানি গেলে তাদের কান পেকে যায়।

উপসর্গ

রোগী কানে কম শুনতে পারেন- এটা সামান্য থেকে মারাত্মক পর্যন্ত হতে পারে। কান পাকার জন্য কান দিয়ে পুঁজ পানি বের হয়। অনেক সময় মাথা ঘোরায়। মাথার ভেতরে ভোঁ ভোঁ শব্দ হয়।

কান দিয়ে পুঁজ পানি পড়াটা প্রাথমিক পর্যায়ে মাঝে মাঝে হয়। কিন্তু ক্রমাগত কান পাকতে থাকলে অনেক সময় দেখা যায়, কান কোনো সময় শুকাতেই চায় না। অনেক সময় আবার সর্দি-কাশি লাগলেই কান দিয়ে পানি বের হতে থাকে।

যা করবেন

পর্দা ফাটা থাকলে অবশ্যই কান শুকনা রাখতে হবে। কানের ভেতর যেন পানি না যায়। গোসল করার সময় তুলাতে তেল দিয়ে ভিজিয়ে তারপর তুলাকে চিপে কানে দিয়ে গোসল করতে হবে।

কানে ইনফেকশন থাকলে কানটা ঠিকমতো পরিষ্কার করা প্রয়োজন। কানে অ্যান্টিবায়োটিক ড্রপ দিতে হয়।

কদাচিৎ অ্যান্টিবায়োটিক ওষুধ খেতে হবে বা ইনজেকশন দেয়া লাগতে পারে। তবে যা কিছুই করেন তার আগে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।