রিইনস্যুরেন্সের বহু চেক পায়নি সাধারণ বীমা: আত্মসাৎ করেছে গ্রীন ডেল্টা (পর্ব-২)

শুক্রবার, আগস্ট ১৪, ২০২০

সাঈদ খান, প্রাইম নিউজ বিডি ডটকম : সাধারন বীমা কর্পোরেশনের নামে চেক ইস্যু করে সেই চেকের অর্থ নিজেরাই উত্তোলন করেছে গ্রীন ডেল্টা ইনসুরেন্স কোম্পানি। ২০১৫-২০১৬, ২০১৬-২০১৭, ২০১৭-২০১৮ এই তিন অর্থ বছরে এভাবে বহু চেক কেলেঙ্কারির মাধ্যমে প্রায় শত কোটি টাকা আত্মসাতের প্রমান মিলেছে।

এছাড়াও মেরিন কার্গো নামক একটি কোম্পানির নামে ২০১৭-১৮ সালের প্রথম প্রান্তিকে একটি ভুয়া হিসাব বিবরনী দাখিল দেখানো হয়েছে, যা সাধারণ বীমা কর্পোরেশন আদৌ অবগত না বা রাষ্টায়াত্ব এই প্রতিষ্ঠানটি হাতেও পায়নি। ভুয়া ওই হিসাব বিবরনীর মাধ্যমেও ১০ কোটি টাকারও বেশি আত্মসাৎ করেছে গ্রীন ডেল্টা ইনসুরেন্স কর্তৃপক্ষ। এরও লিখিত প্রমান দিয়েছে সাধারণ বীমা কর্পোরেশন।

এ বিষয়ে সাধারণ বীমা কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ শাহরিয়ার আহসান জানিয়েছেন, গত বেশ কয়েক বছর ধরেই গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এসব অনিয়ম দুর্নীতি থাকার পরও, গ্রীন ডেল্টা ইনসুরেন্স কোম্পানি কি ভাবে ত্রিপল এ রেটিং পেল?

সাধারন বীমা কর্পোরেশনের রিইনস্যুরেন্স বিভাগের পদস্ত কর্মকর্তা জানিয়েছেন, অভিযোগ বা এর প্রমান পাওয়া গেলেও গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কর্তৃপক্ষ অদৃশ্য ক্ষমতা বলে বার বারই পার পেয়ে যায়।

এসব বিষয়ে, সরাসরি এবং মোবাইল ফোনে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরীর বক্তব্য জানতে চাইলে, কোন ভাবেই বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে, গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের এমন অনিয়ম দুর্নীতি নিয়ে প্রাইম নিউজ বিডি ডটকম ৮ এবং ১০ আগস্ট ২০২০ তারিখ সংবাদ প্রকাশ করলে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কর্তৃপক্ষ তাদের আইনজীবীর মাধ্যমে এর প্রতিবাদ জানিয়েছেন। তবে, যে সংবাদের প্রতিবাদ গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স জানিয়েছে, তার অকাট্য দালিলিক প্রমাণ পত্র প্রাইম নিউজ বিডি ডটকম কর্তৃপক্ষের কাছে আছে। কাউকে ব্যক্তিগত ভাবে অসম্মান করা প্রাইম নিউজ বিডি ডটকম’র উদ্দেশ্য নয়।