খাবার থেকে করোনা ছড়ায় না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

শুক্রবার, আগস্ট ১৪, ২০২০

নিউজ ডেস্ক: খাবার বা খাবারের প্যাকেট থেকে প্রাণঘাতী করোনা ভাইরাস ছড়ানোর কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বৃহস্পতিবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে এমনটি বলা হয়।

সম্প্রতি চীনে ব্রাজিল থেকে আমদানি করা হিমায়িত মুরগির মাংসে মিলেছে করোনা ভাইরাস। আর তা থেকে ছড়িয়েছে নতুন আতঙ্ক।

সংবাদ সম্মেলনে এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কার্যক্রমের প্রধান ডা.মাইক রায়ান বলেন, মহামারিতে ইতিমধ্যেই মানুষ যথেষ্ট আতঙ্কিত হয়ে আছে। আর নতুন করে আতঙ্ক ছড়ানোর দরকার নেই। খাবার খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। খাবার অথবা খাবারের প্যাকেট নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা টেকনিক্যাল প্রধান মারিয়া ভান কেরখোভে বলেন, এরকম হাজার হাজার প্যাকেট পরীক্ষা করে দেখা হয়েছে। ১০ টিরও কম ক্ষেত্রে রিপোর্ট পজিটিভ এসেছে। তাই খাবার, খাবারের প্যাকেট, ডেলিভারি করা খাবার থেকে করোনা ছড়ায় না বলেই আশ্বস্ত করেছেন তিনি।

তিনি আরও জানান, এখনও পর্যন্ত এরকম কোনও উদাহরণ নেই যে খাবারে ভাইরাস থাকলে, সেখান থেকে কেউ আক্রান্ত হয়েছেন। যে কোনও জিনিস রান্না করলে অন্যান্য ভাইরাসের মত করোনা ভাইরাসও মরে যায়। খাবার ডেলিভারি দেওয়ার সংক্রমণ ছড়িয়েছে, এমন উদাহরণও প্রায় নেই বললেই চলে।