ভ্যাকসিন নিয়ে উদ্বেগ ভিত্তিহীন : রাশিয়া

বৃহস্পতিবার, আগস্ট ১৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার অনুমোদন করা করোনাভাইরাস টিকা নিয়ে বাড়তে থাকা আন্তর্জাতিক উদ্বেগ খারিজ করে দিয়েছে মস্কো। বুধবার রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে বলেছেন, যেসব উদ্বেগের কথা বলা হচ্ছে তা একেবারেই ভিত্তিহীন। খুব শিগগিরই তাদের ভ্যাকসিন পাওয়া যাবে বলেও জানান তিনি।

করোনাভাইরাসের নিরাপদ টিকা উদ্ভাবনে বিশ্বজুড়ে তীব্র প্রতিযোগিতার মধ্যে ১১ আগস্ট বিশ্বের প্রথম ভ্যাকসিন হিসেবে ‘স্পুটনিক ভি’ অনুমোদনের ঘোষণা দেয় রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান এই ভ্যাকসিন ইতোমধ্যে তার মেয়ের শরীরে প্রয়োগ করা হয়েছে।

তবে রাশিয়ার ভ্যাকসিন অনুমোদনের ঘোষণার পরই এর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করতে শুরু করে বিভিন্ন দেশ। রাশিয়ার কাজের গতি এবং পর্যাপ্ত তথ্য প্রকাশ ছাড়াই ভ্যাকসিন অনুমোদন হয়েছে বলে দাবি উদ্বিগ্নদের। জার্মানি, ফ্রান্স, স্পেন এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা সবাইকে এই বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

তবে এসব উদ্বেগ উড়িয়ে দিয়ে বুধবার রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, ‘মনে হচ্ছে আমাদের বিদেশি সহকর্মীরা রুশ ওষুধের প্রতিযোগিতামূলক সুবিধাপ্রাপ্তির কথাই বিবেচনা করছেন আর তা নিয়ে যেসব মতামত দেওয়ার চেষ্টা করছেন… সেগুলো একেবারেই ভিত্তিহীন।’

খুব শিগগিরই ভ্যাকসিনটি সবার কাছে পৌঁছানো যাবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ‘মেডিক্যাল ভ্যাকসিনটির প্রথম প্যাকেজটি আগামী দুই সপ্তাহের মধ্যে পাওয়া যাবে, প্রাথমিকভাবে এগুলো ডাক্তারদের জন্য।’

রাশিয়ার কর্মকর্তারা বলছেন, আগামী অক্টোবরেই গণহারে ভ্যাকসিন তৈরি শুরুর পরিকল্পনা চলছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, ভ্যাকসিনটি পর্যালোচনা করে দেখতে রুশ কর্তৃপক্ষের সঙ্গে নিবিড় আলোচনা চালিয়ে যাচ্ছে তারা। তবে ডব্লিউএইচও যে ছয়টি সম্ভাব্য ভ্যাকসিনের তালিকা দিয়েছে তাতে নেই রাশিয়ার অনুমোদনকৃত ভ্যাকসিনটি।