বিশ্বব্যাপী ১৬৫টি করোনার ভ্যাকসিন উন্নয়ন চলছে : ডব্লিউএইচও

বৃহস্পতিবার, আগস্ট ১৩, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়াইসুস বলেছেন, বর্তমানে ১৬৫টি ভ্যাকসিন নিয়ে বিশ্বব্যাপী কাজ চলছে। বর্তমানে সেগুলোর উন্নয়নের লক্ষ্যে গবেষণা চলছে। কোনো কোনোটা সফলতার কাছাকাছি অবস্থান করছে। আর এর মধ্যে ছয়টি টিকা তৃতীয় ধাপে পৌঁছেছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন রাশিয়া বিশ্বের প্রথম করোনা ভাইরাস টিকা উদ্ভাবক হিসাবে নাম নথিভুক্ত করেছে। স্থানীয়ভাবে তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন দু মাস ধরে মানুষের ওপর পরীক্ষা করার পর সেটির ব্যবহারিক প্রয়োগের অনুমোদন দেয়া হয়েছে। যদিও এটি নিয়ে বিভিন্ন দেশের বিশেষজ্ঞরা সন্দেহ প্রকাশ করেছেন। তবে তা নাকচ করে দিয়েছেন পুতিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচি বিষয়ক পরিচালক ডা. মাইক রায়ান ভ্যাকসিনকে করোনা থেকে উত্তরণের একমাত্র উপায় বলেও উল্লেখ করেছেন। বিশ্বের মানুষ এই ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে।

উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসে নাকাল গোটা বিশ্ব। প্রতিনিয়ত বেড়েই চলছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। করোনা রোখার নিশ্চিত কোনো হাতিয়ার এখনো কারো কাছে নেই। ভ্যাকসিন ছাড়া এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার সুযোগও কম। তাইতো বিশ্বের বিভিন্ন দেশ চেষ্টা করে যাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের।